র্যাবের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' দুজন নিহত

কক্সবাজারের টেকনাফ ও পাবনার সদর উপজেলায় র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ব্যক্তি নিহত হয়েছেন। আজ মঙ্গলবার ভোররাতে এ দুটি ঘটনা ঘটে।

টেকনাফে নিহত মোহাম্মদ রুবেল (২২) উপজেলার হ্নীলা ইউনিয়ন জাদিমোরা জুম্মাপাড়ার মোহাম্মদ সিদ্দিকের ছেলে। র‌্যাবের ভাষ্যমতে, নিহত ব্যক্তি ইয়াবা মামলার পলাতক আসামি ও একজন সক্রিয় মাদক ব্যবসায়ী। ঘটনাস্থল থেকে ১০ হাজার ইয়াবা ও একটি ওয়ান শুটার গান, ২টি তাজা গুলি ও ৩টি খালি খোসা উদ্ধার করা হয়েছে ।

পাবনায় নিহত ব্যক্তির নাম আমিন শেখ (৪০)। তিনি উপজেলার গয়েশপুর ইউনিয়নের পয়দা গ্রামের এসকেন শেখের ছেলে। র‌্যাবের দাবি, নিহত আমিন শেখ তালিকাভুক্ত সন্ত্রাসী ও ডাকাত দলের সদস্য। তাঁর বিরুদ্ধে সদর থানায় ৩টি হত্যা, অস্ত্র আইনে ৩টি, ডাকাতিসহ ১১টি মামলা রয়েছে।

র‌্যাবের টেকনাফ ক্যাম্পের দায়িত্বরত কর্মকর্তা সহকারী পরিচালক মির্জা শাহেদ মাহাতাব বলেন, ইয়াবার একটি বড় চালান টেকনাফ সদর ইউনিয়নের বড় হাবিবছড়া এলাকা দিয়ে পাচার হওয়ার তথ্য পায় র‌্যাব। সেই সূত্র ধরে র‌্যাবের একটি দল অভিযানে গেলে পাচারকারীরা তাঁদের উপস্থিতি টের পেয়ে গুলি চালায় । এ সময় র‌্যাবও পাল্টা গুলি চালায়। গোলাগুলির একপর্যায়ে কয়েকজন পালিয়ে যান। পরে ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় একজনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে ।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক প্রণয় রুদ্র প্রথম আলোকে বলেন, ভোররাতে গুলিবিদ্ধ অবস্থায় এক ব্যক্তিকে হাসপাতালে নিয়ে আসেন র‌্যাব সদস্যরা। তবে হাসপাতালে আসার আগেই ওই ব্যক্তি মারা গেছেন। তাঁর শরীরে একাধিক গুলির চিহ্ন দেখা গেছে। পরে পুলিশ হাসপাতাল থেকে লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছে।

র‌্যাব-১২ পাবনা ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার আমিনুল কবির তরফদার জানান, সদর উপজেলার রাজাপুর এলাকায় একদল ডাকাত ডাকাতির প্রস্তুতি নিচ্ছে বলে গোপন সূত্রে র‌্যাবের কাছে খবর আসে। আজ ভোর রাতে র‌্যাব সেখানে অভিযানে যায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ডাকাত দলের সদস্যরা গুলি ছুড়ে পালানোর চেষ্টা করে। র‌্যাব আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছোড়ে। একপর্যায়ে ডাকাতেরা পালিয়ে গেলে ঘটনাস্থলে গুলিবিদ্ধ অবস্থায় একজনকে পড়ে থাকতে দেখা যায়। সেখান থেকে তাঁকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। পরে র‌্যাব খোঁজ নিয়ে মৃত ব্যক্তির পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়।

র‌্যাব জানায়, ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, ৩টি তাজা গুলি, একটি রামদা, একটি চাপাতি ও ৫ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে। এ ছাড়া বন্দুকযুদ্ধের সময় র‌্যাবের দুই সদস্য আহত হন। তাঁদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।