চার ঘণ্টা বন্ধ থাকার পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল শুরু

ফাইল ছবি
ফাইল ছবি

ঘন কুয়াশার কারণে চার ঘণ্টা বন্ধ থাকার পর মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ও মাদারীপুর শিবচরের কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল শুরু হয়েছে। আজ মঙ্গলবার ভোর ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত ফেরি বন্ধ থাকায় দুর্ভোগে পড়েন যাত্রী ও পরিবহনশ্রমিকেরা।

রাত দুইটার দিকে কুয়াশার তীব্রতা বেড়ে যায়। ভোরে ফেরি চলাচল বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ। এতে ঘাটে আটকা পড়ে পাঁচ শতাধিক যানবাহন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) বলছে, কয়েক দিন ধরে মধ্যরাতের পরে কুয়াশার তীব্রতা বাড়তে শুরু করে। এতে ব্যাহত হয় এ নৌপথে ফেরি চলাচল। পরে কুয়াশার তীব্রতা ভয়াবহ আকার ধারণ করলে ফেরির চালকেরা মার্কিং পয়েন্ট ও বিকন বাতি না দেখতে পেয়ে ফেরি চলাচল বন্ধ রাখেন। দুই ঘাট থেকে ছেড়ে যাওয়া দুটি ফেরি যানবাহন ও যাত্রী নিয়ে মাঝনদীতে আটকা পড়ে। ফেরিগুলো নদীর মাঝে নোঙর করে রাখা হয়। কুয়াশা কেটে গেলে ফেরিগুলো ঘাটের দিকে রওনা করে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) শাফায়াত আহম্মেদ প্রথম আলোকে জানান, এ নৌপথে ২টা রো রো, ৫টা ডাম্ব, ২টা কে-টাইপ ও ৩টা মাঝারিসহ মোট ১২টি ফেরি চলাচল করে। বড়দিনের ছুটি ও সাপ্তাহিক ছুটি সামনে রেখে সকাল থেকে ঘাটে যানবাহনের চাপ বাড়তে শুরু করেছে। আকস্মিক ফেরি বন্ধ হওয়ায় ঘাটে যানবাহনের জটলা বাড়ছে। অ্যাম্বুলেন্স, কুরিয়ার সার্ভিসের গাড়ি, পণ্যবাহী যানবাহন, নৈশ কোচসহ সব মিলিয়ে পারাপারের অপেক্ষায় রয়েছে পাঁচ শতাধিক যানবাহন।