নুরুদের ওপর হামলকারীদের শাস্তি চেয়ে ২০ জনের বিবৃতি

ডাকসু ভিপি নুরুল হক। প্রথম আলো ফাইল ছবি
ডাকসু ভিপি নুরুল হক। প্রথম আলো ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক ও তাঁর সহযোগীদের ওপর হামলার ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত সবাইকে নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে বিচারের সম্মুখীন করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি করেছেন দেশের ২০ জন জন বিশিষ্ট নাগরিক।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে তাঁরা এই দাবি জানান। বিবৃতিদাতারা হলেন এম হাফিজউদ্দিন খান, ইফতেখারুজ্জামান, বদিউল আলম মজুমদার, শাহদীন মালিক, জাফরুল্লাহ চৌধুরী, সি আর আবরার, আসিফ নজরুল, রোবায়েত ফেরদৌস, স্বপন আদনান, সারা হোসেন, সৈয়দা রেজওয়ানা হাসান, হাসনাত কাইয়ুম, রেহনুমা আহমেদ, ফরিদা আখতার, শিরীন হক, ফসটিনা পেরেরা, শহিদুল আলম, জাকির হোসেন, নূর খান ও সিনথিয়া ফরিদ।

ওই হামলায় ক্ষোভ ও প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে বলা হয়, হামলাকারীরা ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ নাম ধারণ করে এই ন্যক্কারজনক অপরাধ সংগঠিত করেছে, যা মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের প্রতি চরম অবমাননাকর। মতপ্রকাশের স্বাধীনতা শিক্ষার্থীসহ দেশের সব নাগরিকের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি মৌলিক সাংবিধানিক অধিকার। এই অধিকার প্রয়োগ করতে গিয়ে নুরুল হক ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা-কর্মীরা বারবার হামলার শিকার হলেও হামলাকারীরা বিচারের সম্মুখীন হয়নি।

ডাকসুতে হামলার সময়ের সিসি টিভি ফুটেজ উদ্ধার করে হামলার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং আহতদের চিকিৎসার জন্য উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান তাঁরা। তাঁরা মনে করেন, এসব হামলার জন্য দায়ী সব ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সরকারের আশু দায়িত্ব। এটি পালন না করলে দেশে উচ্চশিক্ষার উপযোগী পরিবেশ শুধু নয়, আইনের শাসন ও সাংবিধানিক অধিকারের অস্তিত্বও প্রশ্নবিদ্ধ হবে। বিজ্ঞপ্তি

গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবনে সহসভাপতি (ভিপি) নুরুল হকের কক্ষে হামলা ও ভাঙচুর চালান ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের নেতাকর্মীরা৷ এতে নুরুলসহ অন্তত ২৪ জন আহত হন৷