বাজারে আসছে মাসিক চলতি ঘটনা

মাসিক চলতি ঘটনা
মাসিক চলতি ঘটনা

চাকরি ও প্রতিযোগিতামূলক পরীক্ষার সহায়ক মাসিক ম্যাগাজিন চলতি ঘটনা: বাংলাদেশ ও বিশ্ব বাজারে আসছে। এটির পরিবেশক হিসেবে আছে পাঠকনন্দিত প্রকাশনা সংস্থা প্রথমা। ম্যাগাজিনটি ২৮ ডিসেম্বর থেকে সারা দেশের বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাবে। এর দাম ৩০ টাকা।

চলতি ঘটনা কর্তৃপক্ষ জানায়, এবার জানুয়ারি মাসের প্রথম সংখ্যায় ম্যাগাজিনটিতে থাকছে বাংলাদেশ সরকারি কর্ম–কমিশন (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের বিশেষ সাক্ষাৎকার। এ ছাড়া ৩৬তম বিসিএসের প্রশাসনে প্রথম হওয়ার গল্প বলেছেন ইসমাইল হোসেন। লেখায় বিসিএস প্রস্তুতির জন্য তাঁর পরামর্শও থাকছে।

সামনে আসছে ৪১তম বিসিএস। এই পরীক্ষার প্রস্তুতি নিয়ে মূল পরামর্শ লিখেছেন ৩৪তম বিসিএসের প্রশাসনে দ্বিতীয় শাহ মো. সজীব। এ ছাড়া বিষয়ভিত্তিক পরামর্শ দিয়েছেন দেশের প্রখ্যাত বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষক ও বিসিএস ক্যাডাররা। এ ছাড়া থাকছে ৪১তম বিসিএসের পূর্ণাঙ্গ মডেল টেস্ট।

বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকের চাকরির প্রস্তুতি নিয়ে লিখেছেন বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক নাজমুল হুদা। রয়েছে দুদকের চাকরির প্রস্তুতি নিয়ে বিশেষ পরামর্শমূলক লেখা। বছরে দেশে–বিদেশের আলোচিত ঘটনা ও চাকরির পরীক্ষা ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আসার মতো তথ্য নিয়ে নানা আয়োজন থাকবে এবারের চলতি ঘটনায়।

চলতি ঘটনা: বাংলাদেশ ও বিশ্ব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক হিসেবে আছেন বিজ্ঞানবিষয়ক লেখক ও সাংবাদিক আব্দুল কাইয়ুম। উপদেষ্টামণ্ডলীতে আছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, পিএসসির সাবেক চেয়ারম্যান ইকরাম আহমেদ, সাবেক সচিব আকতারী মমতাজ, পিএসসির সাবেক সদস্য সমর চন্দ্র পাল, ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফারুক মঈনউদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর অধ্যাপক রিদওয়ানুল হক।

এ ছাড়া পরামর্শক হিসেবে আছেন লেখক ও সাংবাদিক আনিসুল হক, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান, বিআইডিএসের জ্যেষ্ঠ গবেষক নাজনীন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক তারিক মনজুর, সাংবাদিক ফিরোজ চৌধুরী ও টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক।