এখন সবচেয়ে বড় প্রয়োজন ভালো মানুষের: মাশরাফি

নড়াইলের লোহাগড়ার নলদী বিএসএস মাধ্যমিক বিদ্যালয়ে শতবর্ষী অনুষ্ঠানে গতকাল জড়ো হন নবীন-প্রবীণ শিক্ষার্থীরা।  প্রথম আলো
নড়াইলের লোহাগড়ার নলদী বিএসএস মাধ্যমিক বিদ্যালয়ে শতবর্ষী অনুষ্ঠানে গতকাল জড়ো হন নবীন-প্রবীণ শিক্ষার্থীরা। প্রথম আলো

‘এখন সবচেয়ে বড় প্রয়োজন ভালো মানুষের। দরকার নৈতিক ও মূল্যবোধসম্পন্ন মানুষ। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দূরদর্শিতায় দেশ এগিয়ে চলেছে। বিশ্বদরবারে বাংলাদেশের এখন অন্য রকম মর্যাদা। তাই আজকের প্রজন্ম যদি ভালো মানুষ হিসেবে গড়ে ওঠে, তবেই আগামীর সুন্দর ও শান্তিময় বাংলাদেশ আমরা পাব।’

গতকাল বুধবার বিকেলে নড়াইলের লোহাগড়া উপজেলার নলদী বিএসএস মাধ্যমিক বিদ্যালয়ে শতবর্ষপূর্তি অনুষ্ঠানের আলোচনা সভায় ঢাকা থেকে অডিও বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে স্থানীয় সাংসদ ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

 প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, শিক্ষা, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও ব্রিটিশবিরোধী আন্দোলনে নড়াইল এ দেশের অনুপ্রেরণায় জায়গা। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান, বিশ্ববরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব উদয়শঙ্কর ও রবিশঙ্কর এবং নড়াইল এক্সপ্রেসখ্যাত মাশরাফি বিন মুর্তজা এই নড়াইলের সন্তান। আমি মুক্তিযুদ্ধে প্রথম যাঁর হাত ধরে অংশ নিই, তিনি নড়াইলের লোহাগড়ার সন্তান লে. মতিয়ার রহমান। বাংলাদেশ আজ বিশ্বদরবারে জায়গা করে নিয়েছে, এর পেছনে আছে ঐতিহ্যগতভাবে নড়াইলেরও অনুপ্রেরণা।  

১৯১৬ সালে নলদী গ্রামে এ বিদ্যালয় প্রতিষ্ঠা হয়। তখনকার জমিদার উমাচরণ ঘোষ তাঁর মা শ্যামা সুন্দরী দেবীর নামে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। গতকাল বুধবার ও আজ বৃহস্পতিবার দুই দিনব্যাপী হচ্ছে শতবর্ষী অনুষ্ঠান। এ উপলক্ষে গতকাল সকালে হয় শোভাযাত্রা। হয় স্মৃতিচারণামূলক বক্তব্য, ছিল গ্রামীণ খেলাধুলার আয়োজন। গতকাল সন্ধ্যার পর হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। হয় নবীন-প্রবীণের মেলা। 

গতকাল আলোচনা সভায় সভাপতিত্ব করেন শতবর্ষ উদ্‌যাপন পরিষদের সভাপতি ও বিদ্যালয়ের সভাপতি মো. আবদুল ওহাব মোল্লা। সঞ্চালনা করেন মো. সোহেল রানা। স্বাগত বক্তব্য দেন শতবর্ষ উদ্‌যাপন পরিষদের সদস্যসচিব মোস্তফা হুমায়ুন কবির। বক্তব্য দেন বাংলাদেশ মহিলা পরিষদ যশোর জেলার সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য, নড়াইলের জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পৌর মেয়র জাহাঙ্গীর হোসেন বিশ্বাস, অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশিদ, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক এস এম তরিকুল ইসলাম প্রমুখ।

মঞ্চে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুকুল কুমার মৈত্র, সহকারী পুলিশ সুপার রায়হান মুরাদ, লোহাগড়া থানার ওসি মো. আলমগীর হোসেন, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ মো. নূরুজ্জামান, নলদী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও সাবেক চেয়ারম্যান আসাদুজ্জামান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আক্কাচ হোসেন মোল্লা।