'খিতা খবর, ভালানি বন্ধু'

ভাদ্বেশর নাছির উদ্দিন উচ্চবিদ্যালয় ও কলেজের ‘শতবর্ষ পূর্তি’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গতকাল সকালে।  ছবি: প্রথম আলো
ভাদ্বেশর নাছির উদ্দিন উচ্চবিদ্যালয় ও কলেজের ‘শতবর্ষ পূর্তি’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গতকাল সকালে। ছবি: প্রথম আলো

‘খিতা খবর, ভালানি বন্ধু’, ‘স্বাস্থ্য তো বাড়ি গেছে, বউত দিন বাদে দেখা’, ‘তোর নম্বরও নাই ইতার লাগি যোগাযোগ কম ওই’—শতবর্ষপূর্তি অনুষ্ঠান প্রাঙ্গণে এমন সব কথাই শোনা যাচ্ছিল বারবার। বহুদিনের না দেখা স্কুলবন্ধুদের পেয়ে সবাই যেন হারিয়ে যাচ্ছিলেন পুরোনো সেই দিনগুলোতে।

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ভাদেশ্বর নাছির উদ্দিন উচ্চবিদ্যালয় ও কলেজের শতবর্ষপূর্তি অনুষ্ঠান গতকাল বুধবার অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানকে ঘিরে বিদ্যালয় মাঠ পরিণত হয় নবীন–প্রবীণের মিলনমেলায়।

শীতের সকালের মিষ্টি রোদ ছড়িয়ে পড়ার আগেই মিলনমেলায় পরিণত হয় অনুষ্ঠানস্থল। শুধু এ দিনটি উপলক্ষেই দেশ-বিদেশের বিভিন্ন এলাকায় কর্মরত প্রাক্তন শিক্ষার্থীরা ছুটে আসেন। যাঁদের দেখা হলো, বয়স-শ্রেণির সীমারেখা পেরিয়ে তাঁরা মুখর করে তুললেন অনুষ্ঠানস্থল। মাতলেন প্রাণের উচ্ছ্বলতায়।

মিলনমেলার এই প্রাঙ্গণ ঘুরে আরও দেখা গেল, পুরোনো বন্ধুকে কাছে পেয়ে প্রাক্তন শিক্ষার্থীরা সবাই মেতেছেন হাসি-ঠাট্টা, স্মৃতিচারণা আর আড্ডায়। গল্পগুজবের সঙ্গে সেলফি-ছবি তুলে মুহূর্তটা স্মরণীয় করে রাখছেন। কাছাকাছি হতেই একে অন্যকে জড়িয়ে ভুলে যেতে চাইছেন প্রিয় বন্ধুর দীর্ঘদিনের না পাওয়া আলিঙ্গন সুখ। দীর্ঘদিনের অসাক্ষাতের পর দেখা হওয়ায় কেউ কেউ নিজের ছেলেমেয়েদের সাফল্যের বর্ণনা দিচ্ছেন বন্ধুকে।

মিলনমেলা নিয়ে নতুন প্রজন্মের শিক্ষার্থীরাও ছিল বেশ উচ্ছ্বাসিত। ২০১৯ সালের এসএসসি পরীক্ষার্থী সানজিদা রহমান চৌধুরী তাঁর অনুভূতির কথা জানিয়ে বলেন, ‘এই স্কুল থেকে অনেক বড় বড় মানুষ তৈরি হয়েছে। অনেকের নাম শুনেছি, কিন্তু দেখা হয়নি। আজ অনেকের দেখা পেয়েছি। তাঁদের কথা শুনে অনুপ্রাণিত হয়েছি।’

দিনটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয় কর্তৃপক্ষ। এর মধ্যে প্রথম পর্বে ছিল কোরআনে খতম, মিলাদ ও দোয়া মাহফিল, উদ্বোধনী অনুষ্ঠান, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও প্রীতিভোজ। দ্বিতীয় পর্বে ছিল প্রাক্তন শিক্ষক ও শিক্ষার্থীদের স্মৃতিচারণা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে ‘শতবর্ষের আলো’ নামের একটি স্মারক গ্রন্থের প্রকাশ করা হয়। প্রথম পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শতবর্ষ উদ্‌যাপন কমিটির আহ্বায়ক মাছুম চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন সাবেক সংসদ সদস্য শরফ উদ্দিন খসরু, সাবেক রাষ্ট্রদূত ও সচিব ইয়াহইয়া চৌধুরী, বাংলাদেশ বিমানবাহিনীর সাবেক এয়ার কামান্ডার আলাউদ্দিন চৌধুরী, কেবিনেট বিভাগের সাবেক উপসচিব শাফায়াত মাহবুব চৌধুরী, গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান, ভাদেশ্বর ইউপি চেয়ারম্যান মো. জিলাল উদ্দিন, প্রতিষ্ঠানের সাবেক ম্যানেজিং কমিটির সভাপতি ময়নুল হক।

আজ বৃহস্পতিবার তিনটি অধিবেশনের মধ্য দিয়ে শেষ হবে দুই দিনব্যাপী বিদ্যালয়ের শতবর্ষপূর্তি অনুষ্ঠান। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।