শুক্রবার শৈত্যপ্রবাহের সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

ফরিদপুরে জেঁকে বসেছে শীত। শীতের তীব্রতায় গরম কাপড় কিনতে ব্যস্ত মানুষ। নীলটুলী এলাকা, ফরিদপুর, ২৬ ডিসেম্বর। ছবি: আলীমুজ্জামান
ফরিদপুরে জেঁকে বসেছে শীত। শীতের তীব্রতায় গরম কাপড় কিনতে ব্যস্ত মানুষ। নীলটুলী এলাকা, ফরিদপুর, ২৬ ডিসেম্বর। ছবি: আলীমুজ্জামান

ভরা শীতে রাজধানীসহ দেশের ছয় জেলায় বৃহস্পতিবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। ঘন কুয়াশা ও বৃষ্টির মধ্যে অবশ্য কোথাও কোথাও রোদের দেখাও পাওয়া গেছে। সেই সঙ্গে শৈত্যপ্রবাহও থেমে থাকেনি। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, শুক্রবারও একই ধরনের আবহাওয়া বিরাজ করবে। দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ, কুয়াশা, দুপুরে রোদ ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

এদিকে বৃষ্টি হওয়ায় দেশের বিভিন্ন স্থানে কুয়াশার চাদর সরে যেতে শুরু করেছে। রোদের দেখা পাওয়ায় দেশের বেশির ভাগ স্থানে দিনের তাপমাত্রা খানিকটা বেড়েছে। রাজধানীতে দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছিল, আর সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল। ফলে সকালে হিম হিম শীত, আর দিনে কিছুটা উষ্ণতার পরশ পায় রাজধানীবাসী। তবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অবশ্য সব জায়গায় সমান হয়নি। মিরপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি এলাকার মানুষ বৃষ্টির ছটা কিছুটা বেশি পেয়েছে। তবে বেশির ভাগ স্থানে সকাল ও বিকেলের দিকে ঘন কুয়াশা ছিল।

বৃষ্টি সামান্য হলেও যারা এর কবলে পড়েছে, তারা কিছুটা বিড়ম্বনায় পড়েছে। শীতের এই দাপটের মধ্যে বৃষ্টিতে মানুষের কষ্ট ও বিড়ম্বনা দুই-ই বেড়ে যায়। বৃহস্পতিবার দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল দুই দিনের মতোই পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস; যা চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। পঞ্চগড়সহ দেশের উত্তরাঞ্চলের বেশির ভাগ মানুষকে প্রচণ্ড শীত কাবু করে ফেলে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা কষ্টে পড়েন সবচেয়ে বেশি।

শুক্রবারের আবহাওয়ার পূর্বাভাসের ব্যাপারে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, শুক্রবারও রাজধানীসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার যেসব এলাকায় শৈত্যপ্রবাহ ছিল, সেসব এলাকায় তা আরও বিস্তৃত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার যশোরে দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে, ৫ মিলিমিটার। এ ছাড়া গোপালগঞ্জে ১ মিলিমিটার; ঢাকা, ফরিদপুর, মোংলা ও চুয়াডাঙ্গায় সামান্য বৃষ্টি হয়েছে। ময়মনসিংহ, রাজশাহী, নওগাঁ ও সিরাজগঞ্জের ওপর দিয়ে যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা পার্শ্ববর্তী এলাকায় বিস্তৃত হতে পারে।

শুক্রবার দেশের বেশির ভাগ স্থানে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। অর্থাৎ রাতে শীত একটু বেশি অনুভূত হওয়ার সম্ভাবনা আছে। শনিবার তাপমাত্রা আরও কমতে পারে।