সন্দেহের বশে খুনোখুনি

দুই বছর ধরে তাঁরা সহকর্মী। গড়ে ওঠে প্রেম। ১০ মাস আগে ভালোবাসার দুই মানুষ ঘর বাঁধেন। বিয়ের কয়েক মাস না যেতেই স্ত্রীকে সন্দেহ করতে থাকেন স্বামী—যার পরিণতিতে খুন। শ্বাসরোধ ও মাথায় আঘাত করে খুন করেন স্ত্রীকে। গ্রেপ্তারের পর আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এভাবে ভালোবাসার মানুষ রোজি আক্তারকে খুনের বর্ণনা দেন রেজাউল করিম। 

শুধু রোজি নন, গত নভেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত সময়ে নগরে তিন নারী স্বামীর হাতে খুন হয়েছেন। তিনটি ঘটনাই সন্দেহের জেরে ঘটে। পুলিশ বলছে, পারিবারিক বন্ধন দৃঢ় না হলে তাদের একার পক্ষে এই অপরাধ বন্ধ করা সম্ভব না। 

নগরের ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর নুরুল হুদা প্রথম আলোকে বলেন, চাকরির সুবাদে পরিবার থেকে দূরে থাকা নারীদের নানা প্রলোভনে বিয়ে করে এক শ্রেণির লোক। কিছুদিন না যেতেই তাঁরা স্ত্রীকে সন্দেহ করতে থাকেন। আর যাচাই–বাছাই না করে রাগের বশে খুন করেন। এদের বেশির ভাগই নিম্নমধ্যবিত্ত শ্রেণির। ওসি আরও বলেন, পারিবারিক বন্ধন না থাকলে কোনো সংসারই টিকে না। এ জন্য সচেতনতা বাড়াতে হবে। 

২১ ডিসেম্বর নগরের ইপিজেড থানার বন্দরটিলা বক্স আলী মুনশি রোডের মুনশি বাড়ি এলাকার একটি বাসা থেকে জেসমিন আক্তার (২৪) নামের এক পোশাককর্মীর লাশ উদ্ধার করে পুলিশ। ওই ভাড়া বাসায় জেসমিন থাকতেন স্বামীর সঙ্গে। দুজনেরই এটি দ্বিতীয় বিয়ে। জেসমিনের আগের স্বামীর সঙ্গে সম্পর্ক না থাকলেও রাজ্জাক প্রথম বিয়ের কথা গোপন করেন। এ নিয়ে তাঁদের মধ্যে প্রায়ই ঝগড়া হতো বলে প্রতিবেশীরা জানান। এ ঘটনায় নিহত ব্যক্তির পরিবারের পক্ষ থেকে থানায় হত্যা মামলা হয়।

>পারিবারিক কলহের জেরে এক মাসে ৩ নারী খুন
অথচ সন্দেহের কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি।

ঘটনার পর গ্রেপ্তার রাজ্জাক আদালতে জবানবন্দি দেন। এতে বলা হয়, প্রথম বিয়ের কথা স্ত্রীর কাছে গোপন করেছিলেন রাজ্জাক। এ কারণে প্রায়ই ঝগড়া হতো। এ ছাড়া স্ত্রী মুঠোফোনে কথা বলতেন। বিষয়টি সন্দেহের চোখে দেখতেন তিনি। এ কারণে ঘটনার দিন স্ত্রীকে শ্বাসরোধে খুন করে পালিয়ে যান। পরে এসে নিজেই কান্নাকাটি করেন—যাতে কেউ বুঝতে না পারে তিনি খুন করেছেন। পেশায় বাবুর্চি রাজ্জাক এখন কারাগারে রয়েছেন। 

২ ডিসেম্বর চট্টগ্রাম নগরের খুলশী ঝাউতলা ডিজেল কলোনিতে ঘর থেকে রোজি আক্তারের (২০) লাশ পুলিশ উদ্ধার করেছে। এই ঘটনায় নিহতের বোন মনি আক্তার বাদী হয়ে খুলশী থানায় হত্যা মামলা করেন। 

বিয়ের দুই মাসের মাথায় নগরের পাঁচলাইশ এলাকায় স্ত্রী শারমিন আক্তারকে খুনের মামলায় স্বামী সোলায়মান হোসেনকে ১৮ নভেম্বর গ্রেপ্তার করে পুলিশ। পুলিশ সূত্র জানায়, পারিবারিক কলহের জেরে স্বামী-স্ত্রী কথা-কাটাকাটির একপর্যায়ে গলার ওড়না টান দিলে গুরুতর আহত হন শারমিন। পরে তাঁকে হাসপাতালে নেওয়া হলে সেখানে মৃত্যু হয়। 

 পরস্পরের প্রতি বিশ্বাস না থাকলে অস্থিরতা বাড়তে থাকে বলে মনে করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ইন্দ্রজিৎ কুণ্ডু।