রোববার থেকে দেশের মধ্যাঞ্চলে শৈত্যপ্রবাহ

টানা চার দিন ধরে সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, তীব্র শীতে নাকাল উত্তর জনপদের মানুষ। ছবি: রাজিউর রহমান
টানা চার দিন ধরে সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, তীব্র শীতে নাকাল উত্তর জনপদের মানুষ। ছবি: রাজিউর রহমান

রোববার থেকে দেশের মধ্যাঞ্চলে শুরু হতে পারে শৈত্যপ্রবাহ। অসময়ের হালকা বৃষ্টিতে তাপমাত্রা খানিকটা বৃদ্ধি পেয়েছিল। কিন্তু বৃষ্টির রেশ কাটতে না-কাটতে জেঁকে বসতে পারে শীত। এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শীতের প্রকোপটা বেশি পড়বে উত্তরাঞ্চলে। এর প্রভাবে এই অঞ্চলে তাপমাত্রা কোথাও কোথাও ৬ ডিগ্রি সেলসিয়াস বা এর নিচে নেমে যেতে পারে।

বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পের কারণে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এর মধ্যে দক্ষিণাঞ্চলের জেলা ভোলায় সবচেয়ে বেশি ১৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া খুলনা ও সীতাকুণ্ডে ১৪, মোংলায় ১২, সাতক্ষীরায় ১১, চট্টগ্রামে ১০, যশোর, ফরিদপুর ও নিকলীতে ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় রাজধানী ঢাকায় বৃষ্টির পরিমাণ ছিল ৫ মিলিমিটার।

আবহাওয়াবিদ আবদুল মান্নান আজ শুক্রবার রাতে প্রথম আলোকে বলেন, আজ ঢাকাসহ বিভিন্ন জায়গায় বৃষ্টির রেশ কেটে গেছে। কাল শনিবার সকালে তাপমাত্রা বেশ কমবে। ঢাকায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, কাল সকালে সেটি কমে ১৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। একইভাবে তেঁতুলিয়ায় আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সেটি কমে ৭ ডিগ্রি সেলসিয়াস বা এর নিচে নেমে আসতে পারে। এভাবে আগামী দুই দিন ক্রমান্বয়ে তাপমাত্রা কমে আসবে। শৈত্যপ্রবাহ কাল রংপুর ও রাজশাহী বিভাগে থাকবে। এরপর দিন রোববার এটি দেশের মধ্যাঞ্চলে বিস্তৃত হবে।

এদিকে আজ সন্ধ্যা ছয়টায় আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাত থেকে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। পঞ্চগড়, দিনাজপুর ও নীলফামারী অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে এবং আরও বিস্তৃত হতে পারে। এ ক্ষেত্রে কোথাও কোথাও রাতের বেলা তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তবে এ সময় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।