চুরির পর তদন্ত করে ফল পাওয়া যায় না: দুদক সচিব

দুর্নীতি প্রতিরোধে প্রতিটি কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মুহাম্মদ দিলোয়ার বখত। তিনি বলেছেন, দুর্নীতির ঘটনা তদন্তের চেয়ে আগেই দুর্নীতি প্রতিরোধের ব্যবস্থা নিতে হবে। চুরির পর তদন্ত করে তেমন ফল পাওয়া যায় না। তাই আগেই চুরি ঠেকাতে হবে।

সুনামগঞ্জে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় দুদক সচিব এসব কথা বলেন। আজ শনিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ।

সভার শুরুতেই সূচনা বক্তব্যে দুদক সচিব বলেন, গত দুই বছরে দুদকের কল সেন্টারের ১০৬ নম্বরে ৩১ লাখ অভিযোগ পড়েছে। এ ছাড়াও নানা প্রক্রিয়ায় মানুষজন দুদকে অভিযোগ করেন। এসব অভিযোগ দুদক তিনটি পর্যায়ে যাচাই-বাছাই করে। এরপর তফসিলভুক্ত অভিযোগগুলোর তদন্ত করে। তিনি বলেন, সরকারি কর্মকর্তারা ঘুষ চাইলে হাতেনাতে ধরিয়ে দিতে হবে। এ জন্য দুদক কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে ফাঁদ পাততে হবে। দুর্নীতির বিস্তার রোধ করতে না পারলে উন্নয়নকাজে সফলতা আসবে না।

দুদক সচিব আরও বলেন, দুদক শিক্ষাপ্রতিষ্ঠানে সততা স্টোর করছে। এখন যারা শিক্ষার্থী, তারা ভবিষ্যতে কর্মকর্তা, রাজনীতিবিদ, ব্যবসায়ী হবে। তাই এখনই তাদের নৈতিক শিক্ষা দিতে হবে।

সভায় পুলিশ সুপার মো. মিজানুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ এমরান হোসেন, সিভিল সার্জন আশুতোষ দাশ, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা আবু সফিয়ান, হাওর বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সুনামগঞ্জ পৌর কলেজের অধ্যক্ষ মো. শেরগুল আহমেদ, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পঙ্কজ দে প্রমুখ বক্তব্য দেন।