র‍্যাব-গেটম্যান বচসা, ট্রেন চলেনি দুই ঘণ্টা

বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে টঙ্গীর দিকে যেতে কসাইবাড়ি গেটে বচসার জেরে আজ সোমবার ট্রেন চলাচল বন্ধ ছিল প্রায় দুই ঘণ্টা। কর্তৃপক্ষের হস্তক্ষেপে পরে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এ ঘটনায় র‍্যাব ও রেলওয়ে কর্তৃপক্ষের ভিন্ন ভিন্ন বক্তব্য পাওয়া গেছে।

বিমানবন্দর রেলওয়ে স্টেশনের মাস্টার মরণ চন্দ্র দাস প্রথম আলোকে বলেন, বেলা ১১টার দিকে ঢাকা থেকে চট্টগ্রাম যাচ্ছিল কর্ণফুলী এক্সপ্রেস ট্রেন। ট্রেনটি কসাইবাড়ি রেলগেট পার হওয়ার সময় গেটম্যান আল আমিন গেট ফেলে দেন। ওই সময় রেলপথের কাছে দাঁড়ানো র‍্যাবের গাড়ি থেকে র‌্যাব সদস্যরা গেট তুলে দিতে বলেন। গেটম্যান আল আমিন এ কথায় রাজি হননি। রেলগেট লক হয়ে গেছে জানিয়ে তিনি র‍্যাব সদস্যদের কিছুক্ষণ অপেক্ষা করতে বলেন। তখন র‍্যাবের লোকজন গাড়ি থেকে নেমে এসে আল আমিনকে তুলে নিয়ে যান। ঘটনা জানাজানি হলে অন্য গেটম্যানরা দুপুরের পর রেল চলাচল বন্ধ করে দেন।

এক প্রশ্নের জবাবে মরণ চন্দ্র বলেন, এ ঘটনার জেরে ট্রেন চলাচল বেলা ২টা ৫০ মিনিট থেকে ৪টা ৪০ মিনিট পর্যন্ত বন্ধ ছিল। ঢাকা যাওয়ার পথে ভারত থেকে আসা মৈত্রী এক্সপ্রেস ও সুরমা মেইল এবং ঢাকা থেকে টাঙ্গাইল যাওয়ার পথে কমিউটার ও উপকূল এক্সপ্রেস থেমে ছিল এ সময়।

জানতে চাইলে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক সারওয়ার-বিন-কাশেম প্রথম আলোকে বলেন, বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে আল আমিনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য ডেকে আনা হয়েছিল। মুচলেকা নিয়ে পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়।