সোনা ও ব্রোঞ্জ জিতেছে প্রথম আলো

সংবাদমাধ্যমের আন্তর্জাতিক সংগঠন ওয়ান ইফরা সাউথ এশিয়া আয়োজিত ‘সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড’ প্রতিযোগিতায় দুটি পুরস্কার পেয়েছে প্রথম আলো। এর একটিতে সোনা ও আরেকটি ব্রোঞ্জ পদক জিতেছে প্রতিষ্ঠানটি। ২৭ ডিসেম্বর ওয়ান ইফরার ওয়েবসাইটে এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়। প্রথম আলো এই প্রতিযোগিতায় এই দুই ক্যাটাগরিতে অংশ নিয়েছিল।

বিশ্বের ১২০টি দেশের ১৮ হাজারের বেশি সংবাদমাধ্যম ও প্রকাশনা সংস্থা দ্য ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পাবলিশার্স বা ওয়ান-ইফরার সদস্য। ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত সংস্থাটি সংবাদমাধ্যম সংশ্লিষ্ট শিল্পে জড়িতদের নিয়ে কাজ করে থাকে। বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর একাধিক সংবাদমাধ্যম ওয়ান-ইফরার সদস্য। 

ওয়ান-ইফরার দক্ষিণ এশিয়া শাখা এ নিয়ে চতুর্থবারের মতো এই প্রতিযোগিতার আয়োজন করে। এই প্রতিযোগিতায় বাংলাদেশ ও ভারতের বড় বড় সংবাদমাধ্যম ছাড়াও বিবিসির মতো প্রতিষ্ঠান অংশ নেয়।

এবার প্রথমবারের মতো অংশ নিয়ে প্রথম আলো দুটি পুরস্কার পেয়েছে। ইউনিলিভারের ব্র্যান্ড রিনের সঙ্গে আয়োজিত আলোর পথ: তোমার আলোয় উজ্জ্বল বাংলাদেশ—এই আয়োজনটি বেস্ট নেটিভ অ্যাডভারটাইজিং/ব্র্যান্ডেড কনটেন্ট ক্যাটাগরিতে সোনা পেয়েছে। এই আয়োজনে বিভিন্ন ব্যক্তির সমাজের হিতকর উদ্যোগ প্রতি মাসের শেষ শনিবার একই সঙ্গে প্রথম আলোর সাপ্তাহিক ক্রোড়পত্র ‘ছুটির দিনে’ ও অনলাইনে প্রকাশিত হচ্ছে। এই সফল উদ্যোগের ভিডিও প্রকাশিত হয় প্রথম আলোর ফেসবুক ও ইউটিউব চ্যানেলে। পাশাপাশি রেডিও এবিসি-তে এ নিয়ে থাকে বিশেষ অনুষ্ঠান। এই বিভাগে প্রথম আলোর সঙ্গে যৌথভাবে সোনা পেয়েছে ভারতের ‘আনন্দবাজার’। এ ছাড়া রুপা ও ব্রোঞ্জ পেয়েছে যথাক্রমে দ্য কুইন্ট ও টাইমস অব ইন্ডিয়া।

এই পুরস্কার প্রাপ্তি প্রসঙ্গে ইউনিলিভার বাংলাদেশের বিপণন পরিচালক তানজিন ফেরদৌস আলম বলেন, ‘ইউনিলিভারের প্রতিটি ব্র্যান্ড সামাজিক দায়বদ্ধতা নিয়ে কাজ করে। রিন-প্রথম আলো আলোর পথ উদ্যোগে আমরা মানুষের ঘুরে দাঁড়ানোর গল্পগুলো তুলে ধরেছি। এই কাজগুলো অনেককে অনুপ্রাণিত করেছে।’ তিনি বলেন, দেশের জন্য, ভালোর জন্য কাজ করলে স্বীকৃতি মিলবেই। এই পুরস্কার আমাদের এ ধরনের কাজ করতে আরও উৎসাহ দেবে।’

এ ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রথম আলো ডটকমে বিশেষ আয়োজন ছিল নির্বাচন-২০১৮। মাইক্রো সাইট হিসেবে এই বিশেষ আয়োজন বেস্ট ডেটা ভিজুয়ালাইজেশন বিভাগে ব্রোঞ্জ পদক পেয়েছে। এই বিভাগে সোনা ও রুপা পেয়েছে বিবিসি নিউজ ও দ্য ফেডারেল।

বাংলাদেশ থেকে আরও পুরস্কার পেয়েছে জনপ্রিয় ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার। অনলাইনে ‘বাংলাদেশ ইন ওয়ার্ল্ড কাপ’ আয়োজনের জন্য বেস্ট ইন সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট ক্যাটাগরিতে ব্রোঞ্জ পেয়েছে পত্রিকাটি ।

এবার প্রতিযোগিতায় সেরা ওয়েবসাইটের পুরস্কার পেয়েছে ভারতের মনোরমা অনলাইন ডটকম। পুরস্কার পাওয়া অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে আছে এনডিটিভি হোপ, সংবাদ প্রতিদিন, দ্য হিন্দু, ইটিভি ভারত, বিবিসি মিডিয়া অ্যাকশনসহ একাধিক প্রতিষ্ঠান।

প্রথম আলোসহ ১০টি ক্যাটাগরিতে সোনা বিজয়ীরা আগামী জুনে স্পেনে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড নিউজ মিডিয়া কংগ্রেসে প্রতিদ্বন্দ্বিতা করবে।