এখন সুষ্ঠু নির্বাচন হয় না প্রমাণ করতেই বিএনপি নির্বাচনে যায়: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগের অধীন নির্বাচন সুষ্ঠু হয় না, তা প্রমাণ করতেই বিএনপি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছিল। এবার ঢাকার দুই সিটির নির্বাচনেও অংশ নিতে যাচ্ছে।

আজ বুধবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন।

২০১৪ সালের সংসদ নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। এরপর ২০১৮ সালের নির্বাচনে যায় তারা। ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনেও অংশ নিচ্ছে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা দলটি।

নির্বাচনে অংশ নেওয়া প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘২০১৪ সালের নির্বাচন হয়নি, তা প্রমাণ করার জন্যই ২০১৮ সালে নির্বাচনে গিয়েছি। আওয়ামী লীগের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না, তা প্রমাণ করার জন্য নির্বাচনে গিয়েছি।’

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বক্তব্যের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, কমিশন নিজেই বলছে তারা সুষ্ঠু নির্বাচন করার যোগ্য নয়। এই সরকারকে সরাতে হবে। নিরপেক্ষ সরকার ও কমিশনের অধীনে নির্বাচন করতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে বিএনপির মহাসচিব বলেন, ‘পুলিশ, প্রশাসন বাদ দিয়ে দেখুন মানুষ কী বলে। মানুষ এখন পরিবর্তন চায়, নতুন সরকার দেখতে চায়, জনগণের প্রতিনিধিত্ব করে—এমন সরকার দেখতে চায়। ’ তিনি আরও বলেন, খালেদা জিয়ার মুক্তি না হলে রাজনৈতিক সমাধান হবে না।

আগে ছাত্রদলের সমাবেশ খোলা কোনো স্থানে করতে পারলেও এ সরকারের কারণে তা করতে পারছেন না অভিযোগ করে তিনি বলেন, ‘এখান থেকেই উঠে দাঁড়াতে হবে। ছাত্রদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। তারাই পৃথিবীকে পাল্টে দিতে পারে। ছাত্রদের দিকেই বাংলাদেশের মানুষ তাকিয়ে আছে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হকের ওপর হামলা ও অন্য ছাত্রদের মারধর করার প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, প্রতিরোধ করতে হবে, প্রতিরোধ ছাড়া বিজয় অর্জন হয় না। বিএনপির, খালেদা জিয়া বা তারেক রহমানের প্রয়োজনে নয়, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার প্রয়োজনে সবাইকে উঠে দাঁড়াতে হবে।

ভারত বৈষম্যমূলক আইন করেছে উল্লেখ করে বিএনপি মহাসচিব জানান, ভারতের ছাত্ররা সে আইনের বিরুদ্ধে নেমে পড়েছে, হংকংয়ে ছাত্ররা আন্দোলন করছে। এ দেশে কোনো কিছু সম্ভব হয়নি ছাত্রদের অগ্রণী ভূমিকা ছাড়া।

ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী প্রমুখ।