আচরণবিধি লঙ্ঘন করে 'সমর্থন' চাইছেন তাঁরা

আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী প্রচার। গতকাল উত্তর যাত্রাবাড়ীতে।  প্রথম আলো
আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী প্রচার। গতকাল উত্তর যাত্রাবাড়ীতে। প্রথম আলো

সড়কের পাশের দেয়াল ও বৈদ্যুতিক খুঁটিতে লাগানো হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের কয়েকজন কাউন্সিলর পদপ্রার্থীর পোস্টার ও ফেস্টুন। ‘ওয়ার্ডের সর্বস্তরের জনগণের’ ব্যানারে লাগানো এসব পোস্টার–ব্যানারে কাউন্সিলর প্রার্থীদের জন্য দোয়া ও সমর্থন চাওয়া হয়েছে। গতকাল বুধবার ডিএসসিসির ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড ঘুরে এমন চিত্র দেখা যায়।

নির্বাচনী আচরণবিধিতে উল্লেখ করা হয়েছে, ‘কোন প্রার্থী বা তাহার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচার শুরু করিতে পারিবেন না।’

ডিএসসিসির ৪৮ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর আবুল কালাম ওরফে অনু। তিনি এবারও আওয়ামী লীগ–সমর্থিত কাউন্সিলর প্রার্থী। গতকাল এই ওয়ার্ডের উত্তর যাত্রাবাড়ী ও ধলপুর ঘুরে দেখা যায়, বৈদ্যুতিক খুঁটিতে তাঁর নামে ফেস্টুন লাগানো হয়েছে। সেখানে কাউন্সিলরের অসমাপ্ত কাজ সমাপ্ত করার সুযোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে। ওয়ার্ডের বিভিন্ন এলাকায় এ রকম অন্তত ১৪টি ফেস্টুন দেখা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওয়ার্ডের কয়েকজন বাসিন্দা বলেন, সপ্তাহখানেক আগে কাউন্সিলরের লোকজন এসব ফেস্টুন লাগিয়েছেন।

এ ব্যাপারে বক্তব্য জানতে আবুল কালামের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

৪৯ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আক্তার হোসেন। ওয়ার্ডের ধলপুর মাদ্রাসা রোড ও বউবাজার রোডে তাঁর পক্ষে প্রচুর পোস্টার সাঁটানো হয়েছে। এতে কাউন্সিলর প্রার্থী আক্তার হোসেনের জন্য সমর্থন ও দোয়া প্রার্থনা করা হয়।

এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন বলেন, নির্বাচনকে কেন্দ্র করে ওয়ার্ডের প্রায় সব জায়গায় আক্তার হোসেনের পোস্টার লাগানো হয়েছে।

এ ব্যাপারে বক্তব্য জানতে চেষ্টা করেও আক্তার হোসেনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে ৫০ নম্বর ওয়ার্ডের যাত্রাবাড়ী ও নবীনগর এলাকায় তিনজন প্রার্থীর পোস্টার দেখা গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি পোস্টার দেখা গেছে বর্তমান কাউন্সিলর ও স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেনের। পোস্টারে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দোয়া, সমর্থন ও সার্বিক সহযোগিতা চাওয়া হয়।

এ ছাড়া এই ওয়ার্ডে আরও দুজন প্রার্থীর পোস্টার দেখা গেছে।

এ বিষয়ে জানতে দেলোয়ার হোসেনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তিনি ফোন ধরেননি।

জানতে চাইলে ডিএসসিসির নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন প্রথম আলোকে বলেন, ‘এগুলো দেখার জন্য আমাদের টিম মাঠে আছে। বিষয়টি দেখে তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’