শিগগিরই আরেকটি শৈত্যপ্রবাহ

ফাইল ছবি
ফাইল ছবি

ডিসেম্বরের মাঝামাঝি শুরু হয়েছিল শৈত্যপ্রবাহ। সারা দেশের মানুষকে কাঁপিয়ে ছেড়েছে এই শীত। এখন অবশ্য শীতের তীব্রতা নেই। উল্টো বৃষ্টি ঝরেছে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব অঞ্চলে। তবে শীত আবার ফিরে আসতে পারে দাপুটে মেজাজে। আবহাওয়ার পূর্বাভাসে সে রকম ইঙ্গিতই দেওয়া হয়েছে।

আবহাওয়া দপ্তর বলছে, এই পৌষেই দাপুটে মেজাজ নিয়ে ফিরে আসতে পারে শীত। আগামী রোববার রাত থেকে তাপমাত্রা কমে আসবে। তখন থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া দপ্তরের আজ সকালের পূর্বাভাসে জানানো হয়, দেশের সাতটি বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

এই পূর্বাভাসের সত্যতা গতকাল বুধবারই পাওয়া গেছে। গতকাল কক্সবাজার জেলায় বৃষ্টি হয়েছে ১১ মিলিমিটার। একই জেলার টেকনাফে বৃষ্টির মাত্রা ছিল ৭ মিলিমিটার। রাজশাহী, পটুয়াখালী, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সামান্য বৃষ্টি হয়েছিল।

বৃষ্টির কারণে তাপমাত্রাও বেড়ে যায়। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজধানী ঢাকায় ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শুধু ঢাকায়ই নয়, দেশের বিভিন্ন স্থানে দিনের বেলা তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে গিয়েছিল, যা পৌষের আবহাওয়ার সঙ্গে অনেকটাই বেমানান।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান আজ বৃহস্পতিবার প্রথম আলোকে বলেন, বাতাসে এখন বেশ জলীয় বাষ্প রয়েছে। এ কারণে বৃষ্টি হয়েছে। আজ ও কাল দেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। এ ধরনের আবহাওয়া থাকলে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়।

আবদুল মান্নান বলেন, রোববার রাত থেকে রাতের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা এর নিচে নেমে আসতে পারে। এরপর থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ হয়ে যেতে পারে দেশজুড়ে। স্থায়িত্ব ৩ থেকে ৫ দিন থাকতে পারে। স্থানভেদে কোথাও কোথাও তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে।