ক্যানসার হাসপাতালে আইসিইউতে অবহেলা কেন অবৈধ নয়: হাইকোর্ট

ফাইল ছবি
ফাইল ছবি

ঢাকার মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিআরএইচ) নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) যন্ত্রপাতি স্থাপন, রক্ষণাবেক্ষণ ও ব্যবহারে অবহেলার অভিযোগ ৩০ দিনের মধ্যে তদন্ত করে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি এই নির্দেশ দেওয়া হয়।

গণমাধ্যমে আসা প্রতিবেদন বিবেচনায় নিয়ে আজ বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ ওই আদেশ দেন।

ইংরেজি দৈনিক ‘ডেইলি স্টার’-এ ‘আইসিইউ অন সিকবেড’ শিরোনামে আজ বৃহস্পতিবার একটি প্রতিবেদন ছাপা হয়। প্রতিবেদনটি আদালতের নজরে এনে প্রয়োজনীয় নির্দেশনার আরজি জানান সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আদেশের বিষয়টি জানিয়ে মনোজ কুমার ভৌমিক প্রথম আলোকে বলেন, আইসিইউ ইউনিটের যন্ত্রপাতি ব্যবহারে অবহেলা কেন অবৈধ হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে অবসর প্রস্তুতিকালীন ছুটিতে (এলপিআর) যাওয়া পরিচালক অধ্যাপক মো. মোয়াররফ হোসেনের অবসরকালীন ভাতাদি রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।

ক্যানসার নিয়ে গবেষণাকারী একটি আন্তর্জাতিক সংস্থার ২০১৮ সালের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে প্রতিবছর প্রায় ১ লাখ ৮ হাজার মানুষ ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যায়। প্রতিবছর আরও প্রায় দেড় লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে।

‘ডেইলি স্টার’-এর ওই প্রতিবেদনে বলা হয়, প্রায় ১২ বছর আগে জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রের (আইসিইউ) জন্য আটটি অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর (এআরভি) মেশিন কেনা হয়। আইসিইউর জন্য অতি প্রয়োজনীয় এই যন্ত্রগুলোর প্রত্যেকটি ৭০ লাখ টাকায় কেনা হলেও আশ্চর্যজনকভাবে একবারের জন্যও সেগুলো ব্যবহার করা হয়নি। আইসিইউর ভেতরে এক কোনায় অযত্নে ফেলে রাখা হয়েছে। এখন হাসপাতালটির আইসিইউতে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের প্রয়োজনীয় কোনো ব্যবস্থা নেই। অক্সিজেন সরবরাহের জন্য হাসপাতালটিতে একটি কেন্দ্রীয় ব্যবস্থা তিন বছর আগে চালু হলেও ভেন্টিলেটরগুলো এখনো বসানো হয়নি। এর মধ্যে ভেন্টিলেটরগুলোর মাদারবোর্ড চুরি হয়ে গেছে। এতে এ যন্ত্রগুলো এখন পুরোপুরি অকেজো।