কারচুপি করতেই ইভিএম: খন্দকার মোশাররফ

খন্দকার মোশাররফ হোসেন
খন্দকার মোশাররফ হোসেন

ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের সিদ্ধান্তের সমালোচনা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেছেন, কারচুপি করার জন্যই ইভিএম পদ্ধতির প্রয়োগ হচ্ছে। আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির নবগঠিত আহ্বায়ক কমিটির উদ্যোগে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর তিনি এসব কথা বলেন।

৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন। এ নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হবে। বিএনপি শুরু থেকেই এর সমালোচনা করে আসছে। আজ খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘ইভিএম নিয়ে প্রথম থেকেই প্রতিবাদ জানিয়ে আসছি। ইভিএম পদ্ধতির প্রয়োজন নেই এ দেশে। কারণ, মানুষ নিজের হাতে ভোট দিয়েই ভোট রাখতে পারে না। যন্ত্রের মাধ্যমে ভোট দিয়ে কী উন্নয়ন করতে চাইছে, বুঝতে পারি না। এটা বুঝি, যন্ত্র দিয়ে কারচুপি করা আরও সহজ। ইভিএম দিয়ে কারচুপি করতেই এ পদ্ধতির ব্যবহার করা হচ্ছে। এ দেশের মানুষ নিজের হাতে ভোট দিয়ে অভ্যস্ত, মেশিনের মাধ্যমে নয়।’ এ ছাড়া অভিযোগ করে বলেন, ইভিএমের মাধ্যমে সরকারের ভোট ডাকাতির পরিকল্পনা আছে।

সিটির করপোরেশনে নির্বাচন নিয়ে নির্বাচন কমিশন বলেছে, এটা অংশ গ্রহণমূলক নির্বাচন হবে। এ প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, এ সরকার ও কমিশন যা বলে, তা তাদের মনের কথা নয়। তাঁর দল বিশ্বাস করে না যে অংশগ্রহণমূলক নির্বাচন হবে।

নির্বাচন সুষ্ঠু করার ব্যাপারে সরকারের মন্ত্রীরা বারবার আশ্বস্ত করা চেষ্টা করছেন, এ বিষয়ে খন্দকার মোশাররফ বলেন, ‘জাতীয় নির্বাচনের আগে প্রধানমন্ত্রীই আশ্বস্ত করেছিলেন। সেখানেই আগের রাতে ভোট হয়ে গেছে। এখন আশ্বস্ত করলেই আমরা বিশ্বাস করব না।’

জ্বালানির দাম বছরে একাধিকবার পরিবর্তন করা যাবে—বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এমন বিধান রেখে আইনের খসড়া অনুমোদন দিয়েছে। এর সমালোচনা করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, গত ১০ বছরে আট-নয়বার দাম বাডিয়ে এ দেশের মানুষের পকেট থেকে টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। আওয়ামী লীগের সিন্ডিকেটের মুনাফার জন্য এটা করা হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, জনগণের পকেট থেকে টাকা নেওয়ার উদ্দেশ্যেই সরকার আইন সংশোধনের উদ্যোগ নিচ্ছে।