এখনো আছে ডেঙ্গুর প্রকোপ, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭

নতুন বছরে এসেও এডিস মশাবাহিত ডেঙ্গুর প্রকোপ কমেনি। ২৪ ঘণ্টার ব্যবধানে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার সংখ্যা দ্বিগুণেরও বেশি। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৭ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

তাদের মধ্যে ১৪ জনকে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম। এর আগে বুধবার সকালে ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সারা দেশে সাতজন নতুন রোগী হাসপাতালে ভর্তি হন।

বর্তমানের দেশের হাসপাতালগুলোতে ২২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১৭ জন। ২০১৯ সালে দেশব্যাপী ব্যাপক আলোচনায় ছিল ডেঙ্গুর প্রকোপ।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, গত বছর ১ লাখ ১ হাজার ৩৫৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে এক লাখ ১ হাজার ৩৭ জন বাড়ি ফেরেন।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) আগের বছর ২৬৬টি ডেঙ্গুজনিত মৃত্যুর প্রতিবেদনের মধ্যে ২৩৪টি ঘটনা পর্যালোচনা করে ১৪৮ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করে।