'এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি সিটি অব দ্য ইয়ার-২০২০ সম্মাননা' পেল রাজশাহী

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামানের হাতে সম্মাননা তুলে দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: সংগৃহীত
রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামানের হাতে সম্মাননা তুলে দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: সংগৃহীত

দেশের সবচেয়ে পরিবেশবান্ধব শহর হিসেবে এবার ‘এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি সিটি অব দ্য ইয়ার-২০২০ সম্মাননা’ পেয়েছে রাজশাহী। আজ শনিবার সকালে এ সম্মাননা গ্রহণ করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান। বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের প্রকৃতিমেলার দশম বর্ষে পদার্পণ উপলক্ষে এই পদক দেওয়া হয়েছে।

রাজশাহী সিটি করপোরেশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মেয়রের হাতে সম্মাননা তুলে দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। এর আগে বাতাসে ভাসমান মানবদেহের জন্য ক্ষতিকর কণা দ্রুত কমিয়ে আনার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে এগিয়ে থাকা শহর হিসেবে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) স্বীকৃতি পেয়েছিল রাজশাহী।

অনুষ্ঠানে মেয়র বলেন, ‘জিরো সয়েল প্রকল্প বাস্তবায়ন, বিপুল পরিমাণ বৃক্ষরোপণসহ বহুমুখী উদ্যোগের কারণে ২০১৬ সালে বাতাসে ক্ষতিকর ধূলিকণা কমানোর ক্ষেত্রে বিশ্বের সেরা শহর নির্বাচিত হয় রাজশাহী। আমি প্রথমবার মেয়র থাকার সময় নগরে বিপুল পরিমাণ বৃক্ষ রোপণ করা হয়েছিল। এবারও সিটি করপোরেশনের কর্মচারী, কাউন্সিলর, শিক্ষার্থীদের মাধ্যমে নগরে অসংখ্য বৃক্ষ রোপণ ও গ্রিন জোন সৃষ্টি করা হচ্ছে। এই অর্জন ধরে রেখে রাজশাহীকে আরও সতেজ করতে চাই, যাতে দেশের অন্যান্য শহর রাজশাহীকে দেখে পরিবেশ উন্নয়নে উৎসাহিত হয়। আমরা যদি প্রকৃতিকে লালন করি, তাহলে প্রকৃতি আমাদের সেইভাবে ফেরত দেবে।’

ডব্লিউএইচওর উপাত্তের ভিত্তিতে ২০১৬ সালে যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বাতাসে ভাসমান মানবদেহের জন্য ক্ষতিকর কণা দ্রুত কমিয়ে আনার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে এগিয়ে থাকা শহর হলো রাজশাহী। প্রতিবেদনে বলা হয়, বিশ্বের যে ১০টি শহরে গত দুই বছরে বাতাসে ভাসমান ক্ষুদ্র ধূলিকণা কমেছে, এর মধ্যে রাজশাহীতে কমার হার সবচেয়ে বেশি। এর পরিমাণ ৬৭ শতাংশ।

এর আগে ২০১২ সালের ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পরিবেশ পদক গ্রহণ করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র খায়রুজ্জামান। একই বছর বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয় পুরস্কার লাভ করে রাজশাহী সিটি করপোরেশন। ২০০৯ সালেও বৃক্ষরোপণে জাতীয় পুরস্কার লাভ করে রাজশাহী সিটি করপোরেশন।

চ্যানেল আইয়ের চেতনা চত্বরে আয়োজিত এই অনুষ্ঠানে রাজশাহীর মেয়রের হাতে সম্মাননা তুলে দেওয়ার সময় উপস্থিত ছিলেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার এবং ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।