নির্বাচন নিয়ে টক শোতে বিএনপি নেতাদের সমন্বয়ে নজরুল ইসলাম খান

নজরুল ইসলাম খান। প্রথম আলো ফাইল ছবি
নজরুল ইসলাম খান। প্রথম আলো ফাইল ছবি

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের জন্য বিএনপি নির্বাচন পরিচালনা, প্রচারসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনায় বেশ কয়েকটি কমিটি গঠন করেছে। এর মধ্যে রয়েছে আইনি সহায়তা, প্রচারের জন্য সাংস্কৃতিক কর্মকাণ্ড, টক শোতে অংশ নেওয়া নেতাদের সমন্বয়, ইভিএম মেশিন নিয়ে জনমত, বিদেশি কূটনৈতিকদের সঙ্গে যোগাযোগ এবং পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ।

গতকাল শনিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠক থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও উত্তর সিটি করপোরেশনে নির্বাচন পরিচালনার জন্য দুটি কমিটিসহ বিভিন্ন কমিটির ঘোষণা দেয়। আজ রোববার গণমাধ্যমে পাঠানো দলের এক বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পরিচালনার দায়িত্বে আছেন দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। আর উত্তরে দায়িত্ব পালন করবেন স্থায়ী কমিটির আরেক সদস্য মওদুদ আহমদ।

নির্বাচনকালে নির্যাতন, গ্রেপ্তার, হয়রানি বন্ধে প্রয়োজনীয় আইনি সহায়তা দিতে আইনজীবী ফোরামের আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন ও সদস্য ফজলুর রহমান লিগ্যাল এইড কমিটি গঠন করবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সমন্বয় করবেন টেলিভিশনে টক শোতে অংশ নেওয়া নেতাদের। তাঁকে সহায়তা করবেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন।

নির্বাচনে নিরপেক্ষতা, ইভিএম ব্যবহারের ফলাফল বিষয়ে জনমত গড়ে তুলতে দায়িত্ব পালন করবেন শত নাগরিক কমিটির আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমেদ।

স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী আন্তর্জাতিক সংস্থা ও বিদেশি কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রক্ষার দায়িত্ব পালন করবেন।

উদ্ভূত কোনো বিষয়ে পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগের জন্য দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে জয়নাল আবেদীন ফারুক, আবুল খায়ের ভুঁইয়া ও শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নির্বাচন প্রচারে সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গাজী মাজহারুল আনোয়ারের নেতৃত্বে সাংস্কৃতিক সম্পাদক, আনোয়ার হোসেন এবং জাসাস সভাপতি ও সাধারণ সম্পাদক প্রয়োজনীয় দায়িত্ব পালন করবেন।