স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ চেয়েছে বিএনপি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রথম আলো ফাইল ছবি
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রথম আলো ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ চেয়ে চিঠি দিয়েছে বিএনপি। খালেদা জিয়ার একান্ত সচিব এ বি এম আবদুস সাত্তার আজ রোববার স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর এ–সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রথম আলোকে বলেন, আগামীকাল সোমবার বেলা তিনটায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে জাতীয় স্থায়ী কমিটির ১১ জন সদস্য সাক্ষাৎ করার আগ্রহ প্রকাশ করেছেন। সাক্ষাতের বিষয়ে খালেদা জিয়ার একান্ত সচিব আবদুস সাত্তারের স্বাক্ষরিত একটি চিঠি স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর পাঠানো হয়েছে।

বিএনপির এক সূত্র জানায়, খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের সুযোগ চাওয়া এ সাক্ষাতের অন্যতম কারণ। এ ছাড়া রাজনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে। সর্বশেষ গত বছরের ১৪ এপ্রিল মির্জা ফখরুল, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও গয়েশ্বর চন্দ্র রায় খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০০৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। গত বছরের ৬ এপ্রিল থেকে খালেদা জিয়া কারা হেফাজতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন।

বিএনপির নেতারা বলছেন, বার্ধক্য ও নানা ধরনের অসুস্থতায় খালেদা জিয়ার শারীরিক অবস্থা খুবই খারাপ। দিন দিন তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। এখানে তাঁর সুচিকিৎসা পাওয়া নিয়ে দলটির সন্দেহ রয়েছে। একই সঙ্গে জামিন না পাওয়াটা তাঁর জন্য খুবই অমানবিক একটি ব্যাপার। খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যেতে চায় তাঁর পরিবার।