রাজশাহীর পদ্মায় ৩৭ প্রজাতির জলচর পাখি

রাজশাহীর পদ্মার ৩৯ কিলোমিটার এলাকায় ৩৭ প্রজাতির জলচর পাখি দেখা গেছে। রাজশাহী, ৫ জানুয়ারি। ছবি: আইইউসিএন
রাজশাহীর পদ্মার ৩৯ কিলোমিটার এলাকায় ৩৭ প্রজাতির জলচর পাখি দেখা গেছে। রাজশাহী, ৫ জানুয়ারি। ছবি: আইইউসিএন

রাজশাহীতে প্রথমবারের মতো গতকাল রোববার জলচর পাখিশুমারি হয়েছে। এতে রাজশাহীর পদ্মার ৩৯ কিলোমিটার এলাকায় ৩৭ প্রজাতির জলচর পাখি দেখা গেছে। এর মধ্যে ২৭ প্রজাতির পাখি পরিযায়ী।

বাংলাদেশ বন বিভাগ, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন), বাংলাদেশ বার্ড ক্লাব ও রাজশাহী বার্ড ক্লাবের সদস্যরা এই পাখিশুমারিতে অংশ নেন। এর মধ্যে ছিলেন আইইউসিএনের বন্য প্রাণী গবেষক সারোয়ার আলম, কর্মসূচি সহকারী জেনিন আজমেরী ও মহসীন কবির, রাজশাহী বন বিভাগের ফরেস্টার আশরাফুল ইসলাম এবং রাজশাহী বার্ড ক্লাবের সদস্য অভি।

সারোয়ার আলম জানান, রাজশাহীতে প্রথমবারের মতো জলচর পাখিশুমারি করা হলো। তা ছাড়া দেশে এই মৌসুমে প্রথম জলচর পাখিশুমারি শুরু করা হয়েছে রাজশাহী থেকে। তাঁরা গতকাল সকাল পৌনে নয়টা থেকে রাজশাহীর পদ্মা নদীতে শুমারি শুরু করেন। নিয়ম অনুযায়ী, এক দিনের মধ্যেই শুমারির কাজ শেষ করতে হয়। তাহলে ভুল হওয়ার সম্ভাবনা থাকে না। তাঁরা সারা দিনে চরখিদিরপুর, খানপুর, মাঝারদিয়াড়, দশ নম্বর চর ও চারঘাটের চরে জরিপ করেন। এ সময় তাঁরা ৩৭ প্রজাতির ৪ হাজার ২৫টি জলচর পাখি দেখেছেন। এর মধ্যে ২৭ প্রজাতির পরিযায়ী পাখি রয়েছে। প্রায় ১ হাজার ১০০টি পিয়াং হাঁস দেখেছেন। সৈকত পাখি গ্রুপের চা পাখি পেয়েছেন ৩৩০টা। দুর্লভ বৈকাল তিলিহাঁস পেয়েছেন একটি ও চারটি কালামানিকজোড় দেখেছেন।