মানিকগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মানিকগঞ্জের ঘিওর উপজেলায় স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে লিটন খান (৩৮) নামের এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আজ সোমবার দুপুরে জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আলী হোসাইন এ রায় দেন।

মামলার এজাহার ও ট্রাইব্যুনাল–সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৬ সালে লিটন খানের সঙ্গে একই উপজেলার হিজুলিয়া গ্রামের ঠাকুরকান্দি গ্রামের চায়না আক্তারের বিয়ে হয়। বিয়ের পর থেকেই স্বামী ও শ্বশুরবাড়ির লোকেরা চায়নার কাছে যৌতুক দাবি করে আসছিলেন। ২০০৯ সালের ২৪ জানুয়ারি চায়নার বাবার কাছে দুই লাখ টাকা দাবি করেন লিটনের পরিবারের লোকজন। টাকা দিতে অস্বীকৃতি জানানোয় চায়নাকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হয়। পরে ওই বছরের ২৬ ফেব্রুয়ারি রাতে চায়নাকে শ্বাসরোধে হত্যা করেন লিটন। ঘটনার পরের দিন চায়নার বাবা সাহেব আলী বাদী হয়ে স্বামী লিটন, শাশুড়ি রিজিয়া খাতুন ও শ্বশুর ছবির উদ্দিনকে আসামি করে থানায় হত্যা মামলা করেন। ওই বছরের ৪ আগস্ট মামলার তদন্ত কর্মকর্তা তৎকালীন সহকারী পুলিশ সুপার (শিবালয় সার্কেল) কুদরত-ই-খুদা আসামি লিটন খানের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিল করেন। হত্যাকাণ্ডের সঙ্গে অপর দুই আসামির সংশ্লিষ্টতা না থাকায় তাঁদের নাম অভিযোগপত্র থেকে বাদ দেন।

রাষ্ট্রপক্ষের হয়ে মামলাটি পরিচালনা করেন ট্রাইব্যুনালের সরকারি বিশেষ কৌঁসুলি (পিপি) এ কে এম নূরুল হুদা। তিনি প্রথম আলোকে বলেন, আসামি লিটন খান জামিনে মুক্তি পাওয়ার পর থেকে পলাতক।