মেননের সাংসদ হওয়া নিয়ে করা রিট খারিজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসনে রাশেদ খান মেননকে নির্বাচিত ঘোষণার গেজেটের বৈধতা নিয়ে করা রিটটি সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়। ২০১৯ সালের ১ জানুয়ারি ফলাফলের গেজেট প্রকাশিত হয়। ঢাকা-৮ আসনে রাশেদ খান মেননকে জয়ী ঘোষণা করে প্রকাশিত গেজেটের অংশবিশেষের বৈধতা নিয়ে গত ৮ ডিসেম্বর রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটে ওই আসনে ইউনুছ আলী আকন্দকে কেন সংসদ সদস্য হিসেবে ঘোষণা করা হবে না—এ মর্মে রুল চাওয়া হয়। নির্বাচনে ওই আসনে জাতীয় পার্টির প্রার্থী ছিলেন তিনি।


আদালতে রিটের পক্ষে ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। পরে অমিত তালুকদার প্রথম আলোকে বলেন, নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের পর এ নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে আবেদন করা যায়। এ বিষয়ে উচ্চ আদালতের একাধিক নজির রয়েছে। এ বিষয়টি বিবেচনায় নিয়ে আদালত রিটটি সরাসরি খারিজ করে দিয়েছেন।

তবে ইউনুছ আলী আকন্দ বলেছেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে। ঢাকা-৮ আসনের সাংসদ রাশেদ খান মেনন গত ১৯ অক্টোবর এক অনুষ্ঠানে বলেছিলেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি। যেহেতু নির্বাচন হয়নি বলেছেন, তাই আবার নির্বাচন হতে হবে। সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুসারে লাভজনক পদে থেকে কেউ নির্বাচন করতে পারেন না। তিনি সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ না করেই একাদশ নির্বাচনে অংশ নেন। এ ছাড়া নিজের দলের প্রতীক ব্যবহার না করে অন্য দলের প্রতীক ব্যবহার করে তিনি নির্বাচনে অংশ নেন—এসব যুক্তিতে রিটটি করা হয়।