র‍্যাগিংয়ে জড়িত জবির ৪ শিক্ষার্থী বহিষ্কৃত

র‍্যাগিংয়ের ঘটনায় জড়িত থাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের অঙ্কন বাউল, সাব্বির আহম্মদ, আবু সুফিয়ান ও রাব্বী। তাঁরা চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ওহিদুজ্জামান প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

রেজিস্ট্রার জানান, আজ ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের এই চার শিক্ষার্থীর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের নবাগত এক শিক্ষার্থীর সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করার অভিযোগ ওঠে। প্রাথমিকভাবে এটিকে র‍্যাগিংয়ের ঘটনা হিসেবে প্রমাণ হয়। তাঁদের এমন আচরণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসুলভ নয় এবং শৃঙ্খলাপরিপন্থী হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই চারজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে।

রেজিস্ট্রার আরও জানান, ঘটনার তদন্তের জন্য প্রক্টর মোস্তফা কামালকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন সহকারী প্রক্টর জাফর ইকবাল ও শিল্পী রানী সাহা । আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

তদন্ত কমিটির সদস্য জাফর ইকবাল প্রথম আলোকে বলেন, তদন্ত কার্যক্রম ইতিমধ্যে শুরু করা হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে অধিকতর তদন্ত করে প্রতিবেদন জমা দিয়ে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে।