খালেদা জিয়ার বিষয়ে সরকারের উদ্দেশ্য নিয়ে ফখরুলের প্রশ্ন

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপির কারাবন্দী চেয়ারপারসন অসুস্থ খালেদা জিয়ার বিষয়ে সরকারের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আজ সোমবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, ‘তাঁর (খালেদা) মেডিকেল বোর্ডই বলেছিল উন্নত চিকিৎসার দরকার। কিন্তু তিনি তা পাচ্ছেন না। রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাঁকে আটকে রাখা হয়েছে। তাঁকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হচ্ছে। জানি না উদ্দেশ্যটা তাই কি না?’

এর আগে গতকাল রোববার খালেদা জিয়ার বোন সেলিমা ইসলাম ও ছোট ছেলের স্ত্রী শর্মিলা রহমান খালেদা জিয়াকে দেখতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে যান। সেখান থেকে বেরিয়ে সেলিমা ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, খালেদা জিয়া খেতে পারছেন না, বমি হচ্ছে।

এ প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়া গুরুতর অসুস্থ। তাঁর স্বজনেরা দেখে এসে জানিয়েছেন তিনি অসুস্থ। তিনি খেতে পারছেন না, তাঁর বমি হচ্ছে। বিছানা থেকে নেমে ১০ পা এগোতে পারছেন না, সাহায্য নিয়ে চলতে হচ্ছে।

মিথ্যা মামলায় খালেদা জিয়াকে কারাগারে নেওয়া হয়েছে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, কারাগারে নেওয়ার পরেই তিনি অসুস্থ হয়ে পড়েন। আইনগত অধিকারের প্রাপ্য জামিন তাঁকে দেওয়া হচ্ছে না। বিচার বিভাগও সরকার নিয়ন্ত্রণ করছে। এ ধরনের মামলায় সাজাপ্রাপ্ত প্রায় সবাই জামিনে আছেন।

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে চিকিৎসার দাবি জানিয়ে মির্জা ফখরুল বলেন, কিছু হলে সরকার দায়ী হবে। এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, আদালত সুচিকিৎসা দিতে বলেছেন। কিন্তু তারা তা দিতে ব্যর্থ হচ্ছে। অ্যাডভান্স চিকিৎসার জন্য তাঁকে অ্যাডভান্স সেন্টারে পাঠাতে হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান জেড এম জাহিদ হোসেন বলেন, গত ১২ ডিসেম্বর বিএসএমএমইউ কর্তৃপক্ষ খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে আদালতে যে রিপোর্ট জমা দিয়েছে, সেখানে বলা হয়েছে, তিনি গুরুতর অসুস্থ। তাঁকে উন্নত চিকিৎসা দিতে বলেছে।

বিএসএমএমইউতে উন্নত চিকিৎসাব্যবস্থা নেই জানিয়ে জাহিদ হোসেন বলেন, উন্নত চিকিৎসা থাকলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে কেন সিঙ্গাপুরে নেওয়া হলো। সম্মিলিত সামরিক হাসপাতালে যদি উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকত, তাহলে কয়েক দিন আগে প্রধানমন্ত্রীর সামরিক সচিব কেন বিদেশে চিকিৎসা নিলেন? খালেদা জিয়ার চিকিৎসাও এখানে সম্ভব নয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আবদুল মঈন খান, ইকবাল হাসান মাহমুদ প্রমুখ।