বিচার দাবিতে চার ছাত্রের অনশন

ধর্ষণের ঘটনার বিচার চেয়ে রাজু স্মারক ভাস্কর্যের সামনে চার ছাত্রের অনশন। ছবি: মোশতাক আহমেদ
ধর্ষণের ঘটনার বিচার চেয়ে রাজু স্মারক ভাস্কর্যের সামনে চার ছাত্রের অনশন। ছবি: মোশতাক আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের প্রতিবাদে আজ মঙ্গলবারও নানা কর্মসূচি পালিত হচ্ছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। এর মধ্যে ধর্ষককে গ্রেপ্তার করে আইনের আওতায় আনাসহ চার দফা দাবিতে চার ছাত্র সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে অনশন করছেন। তাঁরা বলছেন, দাবি পূরণ হলেই কেবল অনশন ভঙ্গ করবেন।

অনশনকারীদের সঙ্গে কথা বলে জানা গেল, যেদিন ওই ছাত্রী ধর্ষণের শিকার হলেন, সেদিন (রোববার) রাতেই প্রথমে সিফাতুল ইসলাম নামে দর্শন বিভাগের এক ছাত্র অনশন শুরু করেন। পরে আরও চার ছাত্র এই অনশনে যোগ দেন। তাঁরা হলেন ইতিহাসের ছাত্র ও মহসীন হল সংসদের সদস্য আবদুর রহমান, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের ছাত্র ও ডাকসুর সদস্য সাইফুল ইসলাম এবং তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের মোস্তাফিজুর রহমান। অনেকে এসে সংহতি জানাচ্ছেন।

অনশনকারী ছাত্র সিফাতুল জানালেন তাঁদের চারটি দাবি। ধর্ষককে গ্রেপ্তার ছাড়াও বাকি দাবিগুলো হলো, ওই অপরাধের সুষ্ঠু বিচার নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়কে অভিভাবকের ভূমিকা পালন করতে হবে, ধর্ষণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সরকারি ও বেসরকারি উদ্যোগ নিতে হবে এবং দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করে অপরাধীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে।

সিফাতুল বলেন, দাবি পূরণ হলেই অনশন ভঙ্গ করবেন। না হয় কি করা হবে, সেটা পরে ঠিক করবেন।