সিটি নির্বাচনে মহাসুবিধায় বিএনপি: এইচ টি ইমাম

নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এইচ টি ইমাম। নির্বাচন ভবন, আগারগাঁও, ঢাকা, ৮ জানুয়ারি। ছবি: প্রথম আলো
নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এইচ টি ইমাম। নির্বাচন ভবন, আগারগাঁও, ঢাকা, ৮ জানুয়ারি। ছবি: প্রথম আলো

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের চেয়ে বিএনপি অনেক ভালো অবস্থানে আছে। আওয়ামী লীগের বেশির ভাগ সাংসদ ঢাকায় থাকলেও আচরণবিধির কারণে প্রচারে অংশ নিতে পারেন না। আওয়ামী লীগের মুখে কুলুপ আঁটা। বিপরীতে বিএনপি মহাসুবিধায় আছে। তাঁদের সবাই প্রচার চালাতে পারবেন।

আজ বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধিদলের বৈঠক শেষে এইচ টি ইমাম এ কথা বলেন। দুপুর ১২টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ বৈঠক শুরু হয়। ঘণ্টাব্যাপী এ বৈঠকে অন্যদের মধ্যে ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান, নির্বাহী সদস্য রিয়াজুল কবির প্রমুখ।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এইচ টি ইমাম। এ সময় তিনি বলেন, দুই সিটি করপোরেশনেই এবার ইলেকট্রনিক ভোটিং যন্ত্রে (ইভিএম) ভোট নেওয়া হবে। তাঁরা চান, নির্বাচন সুন্দর, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও স্বচ্ছ হোক। এ বিষয়ে আলোচনার জন্য তাঁরা নির্বাচন কমিশনে এসেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, নির্বাচন সুষ্ঠু করতে যা যা সহায়তা দরকার, সরকার সবই দেবে।

বৈঠকে নির্বাচন কমিশনে ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাৎ হোসেন, উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম, দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মাহবুব তালুকদার সাংবাদিকদের বলেন, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী মন্ত্রী ও সাংসদসহ সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা শুধু প্রচার নয়, কোনো প্রকার নির্বাচনী কাজেই অংশ নিতে পারবেন না। আচরণবিধি শিথিল করার কোনো সুযোগ নেই। নির্বাচন কমিশন আইন ও বিধিমালা পুরোপুরি পালন করবে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই। তিনি বলেন, নির্বাচন কমিশনের সাফল্য অনেকটা নির্ভর করছে ভোটারদের উপস্থিতির ওপর। তিনি ভোটার উপস্থিতির ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর সহযোগিতা কামনা করেন।