বঙ্গালিঙ্গনে মানবদর্শনের উদ্বোধন

তৃতীয় ‘বঙ্গালিঙ্গনে মানবদর্শন’-এর ব্যানার
তৃতীয় ‘বঙ্গালিঙ্গনে মানবদর্শন’-এর ব্যানার

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, বরেণ্য আলোকচিত্রী নাসির আলী মামুন এবং ফ্যাশন ডিজাইনার চন্দ্র শেখর সাহা আজ বুধবার বিকেলে ‘বঙ্গালিঙ্গনে মানবদর্শন’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেছেন। নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাব (এনপিসি) এবং ভারতের ‘ক্লিক স্টার্ট ফ্রম কালীঘাট’ (সিএসএফকে) এই প্রদর্শনীর আয়োজন করেছে।

নারায়ণগঞ্জ শহরের ডিআইটি এলাকার আলী আহাম্মদ চুনকানগর পাঠাগার ও মিলনায়তনে তৃতীয়বারের মতো এ আসর বসল।

নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বঙ্গালিঙ্গনে মানবদর্শন’ শিরোনামে সিএসএফকের আমন্ত্রণে ২০১৪ সালে প্রথম পর্ব এবং ২০১৮ সালে দ্বিতীয় পর্বের আয়োজনে নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাব অংশগ্রহণ করে। তৃতীয় পর্বে নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের আমন্ত্রণে সিএসএফকে প্রথমবারের মতো বাংলাদেশে আলোকচিত্র প্রদর্শনীতে অংশগ্রহণ করছে। এ আয়োজনে সহযোগী হিসেবে আছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের সভাপতি জয় কে রায় চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘দুই বাংলার মধ্যে শিল্প-সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রে এই ধারাবাহিক আয়োজন ভূমিকা রাখবে। সেই উদ্দেশ্য থেকেই আমরা যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে থাকি।’

আলোকচিত্র প্রদর্শনীর পাশাপাশি চার দিনব্যাপী এই আয়োজনে থাকছে আলোকচিত্রবিষয়ক আলোচনা। মিলনায়তনের এক্সপেরিমেন্টাল হলে প্রতিদিন বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত এই আলোচনা অনুষ্ঠিত হবে। আলোচনায় অংশ নেবেন দেশের বিশিষ্ট আলোকচিত্রশিল্পীরা। তা ছাড়া ১১ জানুয়ারি তানভীর আলম সজীবের একক সংগীতসন্ধ্যার আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীতে বাংলাদেশের ৫২ জন এবং ভারতের ৩৫ জন আলোকচিত্রীর মোট ২৭১টি আলোকচিত্র স্থান পেয়েছে। ছবিগুলো প্রাধান্য পেয়েছে দুই বাংলার সংস্কৃতি ও প্রকৃতি। কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন ইউসুফ শাহরিয়ার মুনতাকিম।