সংসদ অধিবেশন শুরু, চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। চলতি বছরের প্রথম এই অধিবেশন চলবে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

সংবিধানের নিয়ম অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অধিবেশন শুরুর পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন আলী আশরাফ, শহীদুজ্জমান সরকার, কাজী কেরামত আলী, কাজী ফিরোজ রশীদ ও সৈয়দা জাকিয়া নূর।

এরপর স্পিকার বর্তমান সংসদের সদস্য ইউনুস আলী সরকার, সাবেক সাংসদ ফজিলাতুন নেসা, পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সাবেক সদস্য আবদুল কাদের, সাবেক সাংসদ ইকবাল হোসেন, এবাদত হোসেন মণ্ডল, গুলজার আহমদের মৃত্যুতে শোকপ্রস্তাব উপস্থাপন করেন। এ ছাড়া কূটনীতিবিদ ও ভারতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া মাদ্রাসার প্রিন্সিপাল আল্লামা আশরাফ আলী, সাবেক বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী, একুশে পদকপ্রাপ্ত পদার্থবিজ্ঞানী মুক্তিযোদ্ধা অজয় রায়, কবি ও স্থপতি রবিউল হুসাইন, মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ সেলিম, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান, ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু, সংগীত পরিচালক বাসুদেব ঘোষ, বীরাঙ্গনা আফিয়া খাতুন খঞ্জনি, রাহেলা বেগম, সাংসদ গোলাম ফারুক খন্দকার প্রিন্সের মা সুফিয়া খন্দকার, সাংসদ আখতারুজ্জামানের মা ফাতেমা খানমের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

এ ছাড়া তেহরানে ইউক্রেনের বিমান বিধ্বস্ত, অস্ট্রেলিয়ার দাবানল এবং দেশে-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের স্মরণে শোক জানানো হয়। সংসদের রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের গাইবান্ধা-৩ আসনের সাংসদ ইউনুস আলী সরকারের মৃত্যুতে শোকপ্রস্তাব উপস্থাপন করা হয়।

শোকপ্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাজনীতির পাশাপাশি চিকিৎসা পেশায়ও সক্রিয় ছিলেন ইউনুস আলী সরকার। তিনি মানুষকে বিনা পয়সায় চিকিৎসা ও ওষুধ দিতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বক্তব্যে সাবেক সাংসদ ফজিলাতুন নেসা, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদ প্রমুখের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী বলেন, ফজলে হাসান আবেদ দেশের জন্য যথেষ্ট সম্মান নিয়ে এসেছেন।

অন্যদের মধ্যে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সরকারি দলের সাংসদ শেখ ফজলুল করিম সেলিম, তোফায়েল আহমেদ, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া প্রমুখ শোকপ্রস্তাবের আলোচনায় অংশ নেন। পরে প্রয়াত ব্যক্তিদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যু হলে এরপরের সংসদের প্রথম বৈঠকে শোকপ্রস্তাব গ্রহণের পর কিছু সময়ের জন্য বৈঠক মুলতবি করা হয়।

সংসদ চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত
সংসদের শুরু হওয়া অধিবেশন আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি। অধিবেশন শুরুর আগের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়।
বৈঠকে অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া কমটির সদস্য রওশন এরশাদ, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ ও নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশ নেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উদযাপন উপলক্ষে আগামী ২২ ও ২৩ মার্চ জাতীয় সংসদের বিশেষ অধিবেশন বসবে।