ওয়ার্ড থেকে চাহিদা নিয়ে নগর উন্নয়নে পরিকল্পনার প্রতিশ্রুতি

আতিকুল ইসলাম ও তাবিথ আউয়াল
আতিকুল ইসলাম ও তাবিথ আউয়াল

ওয়ার্ড পর্যায় থেকে চাহিদা নিয়ে নগর উন্নয়নের পরিকল্পনা করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে প্রধান দুই দলের মেয়র পদপ্রার্থীরা।

গতকাল বৃহস্পতিবার প্রগতি সরণিতে দৈনিক যুগান্তর কার্যালয়ে ‘কেমন মেয়র চাই’ শীর্ষক গোলটেবিল বৈঠকে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম ও বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল এই প্রতিশ্রুতি দেন। যুগান্তর আয়োজিত বৈঠকে বিশিষ্টজনেরা বলেন, প্রার্থীদের তেমনটাই বলা উচিত, যা তাঁরা বাস্তবায়ন করতে পারবেন।

বৈঠকে আতিকুল ইসলাম বলেন, একজন কাউন্সিলরই জানেন তাঁর এলাকায় কী কী সমস্যা আছে। তাই তাঁদের সঙ্গে সব সময় যোগাযোগ রক্ষা করে জনগণের সুখ-দুঃখ, সুবিধা-অসুবিধা চিহ্নিত করে পরিকল্পনামাফিক কাজ করে যেতে হবে। তিনি আরও বলেন, বিশ্বের অন্যান্য শহর আগে পরিকল্পনা করে গড়ে তোলা হয়, তারপর সেখানে মানুষের বসবাস শুরু হয়। ঢাকার ক্ষেত্রে হয়েছে উল্টো। কিন্তু হাল না ছেড়ে ভবিষ্যৎ প্রজন্মের জন্য ঢাকাকে বাসযোগ্য নগরে রূপ দিতে সবাই মিলে কাজ করতে হবে।

আওয়ামী লীগের এই মেয়রপ্রার্থী বলেন, ‘গত নয় মাসে ঢাকা উত্তরের দায়িত্বকে আমি ওয়ার্মআপ হিসেবে নিয়েছি। অনেক কিছু শিখেছি এখান থেকে। মেয়র হিসেবে আবার নির্বাচিত হলে পরবর্তী পাঁচ বছরকে টেস্ট ম্যাচ হিসেবে নেব।’

অন্য দিকে তাবিথ আউয়াল কথা কম বলে বেশি কাজ করার পক্ষে মত দেন। তিনি বলেন, ‘জনগণ যে ঢাকাকে প্রাধান্য দেয়, সেই ঢাকা চাই। যে ঢাকায় জনগণের সম্পৃক্ততা বেশি রয়েছে, সেই ঢাকা চাই। নগরবাসী কী চায়, সে কথা আগে শুনে তারপর সমাধানের উপায় খোঁজা উচিৎ।’

বৈঠকে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান সা’দত হুসাইন বলেন, সংস্থার প্রধান হিসেবে ব্যবস্থাপনা কৌশল ও সামাজিক উদ্বুদ্ধকরণের যোগ্যতা থাকতে হবে। একটা কাজের পরিবেশ তৈরি করে দেবেন, যাতে সবাই ঠিক কাজটি করতে পারে। আর জনসাধারণকে ঠিকমতো বোঝানো না গেলে, কোনো কর্মসূচি সফল হবে না।

সাবেক নির্বাচন কমিশনার এম. সাখাওয়াত হোসেন বলেন, বুথ দখল হয়ে গেলে কোনো কিছু দিয়েই পৃথিবীর কোথাও ভালো নির্বাচন সম্ভব নয়। এতে একতরফা ভোট হবে। তাই শুধু ইভিএম দিয়ে হবে না। বুথ জ্যামের (বাইরে লম্বা লাইন কিন্তু ভোট হচ্ছে না) ঘটনাও দেখা যায়। তাই নির্বাচনের সামগ্রিক পরিবেশ দেখতে হবে। যথাযথভাবে নির্বাচিত না হলে সব কাজ করার সাহস থাকে না জনপ্রতিনিধির।

বৈঠকে সভাপতিত্ব করেন দৈনিক যুগান্তর-এর ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম। সঞ্চালনা করেন পত্রিকাটির উপসম্পাদক এহসানুল হক বাবু। আরও বক্তব্য দেন ঢাকা উত্তরে সিপিবির মেয়র প্রার্থী আহমেদ সাজেদুল হক, দুই সিটিতে ইসলামি আন্দোলনের দুই প্রার্থী ফজলে বারী মাসউদ ও আবদুর রহমান, ন্যাশনাল পিপলস পার্টির দুই প্রার্থী আনিসুর রহমান দেওয়ান ও বাহরানে সুলতান, বুয়েটের অধ্যাপক মিজানুর রহমান, কীটতত্ত্ববিদ কবিরুল বাশার প্রমুখ।