ইভিএমে নির্বাচনের মহড়া আজ

ইভিএম ।  ফাইল ছবি
ইভিএম । ফাইল ছবি

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন সামনে রেখে আজ শনিবার সবগুলো ভোটকেন্দ্রে মক ভোটিং অনুষ্ঠিত হবে। সোমবারের মূল নির্বাচনের আগে এটাকে মহড়া হিসেবে দেখা হচ্ছে। মক ভোটিংয়ের মাধ্যমে স্থানীয় ভোটারদের সচেতন করার পাশাপাশি ভোটদানে কোনো যান্ত্রিক সমস্যা হচ্ছে কি না, তা বের হয়ে আসবে। মহড়ার পাশাপাশি নির্বাচনের অন্যান্য প্রস্তুতিও এগিয়ে চলছে।

বোয়ালখালী এবং নগরের চান্দগাঁও এবং পাঁচলাইশ থানা নিয়ে গঠিত এই আসনটিতে উপনির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এখানে মোট ভোটকেন্দ্র ১৭০টি। এর মধ্যে বোয়ালখালীতে ৬৯টি, চান্দগাঁওতে ৬১ এবং পাঁচলাইশে ৪০টি কেন্দ্র রয়েছে। সবগুলো কেন্দ্রেই আজ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মক ভোটিং অনুষ্ঠিত হবে। ইভিএমের মাধ্যমে মক ভোটিং হবে। এ জন্য এলাকায় মাইকিংও করা হয়েছে।

জানতে চাইলে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান প্রথম আলোকে বলেন, ‘নির্বাচনে ভোট গ্রহণের মতোই আগামীকাল (আজ) মক ভোটিং অনুষ্ঠিত হবে। যে কেউ গিয়ে ইভিএমে ভোট কীভাবে দেন, তা দেখতে পারবেন এবং ভোট দিতে পারবে। এ জন্য জাতীয় পরিচয়পত্র নিয়ে গেলে ভালো। না নিলেও পরীক্ষামূলকভাবে ভোট দিতে পারবে। ’

মক ভোটিংয়ের জন্য প্রতি কেন্দ্রে দুটি করে ইভিএম মেশিন দেওয়া হবে। আজ সকালে নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম থেকে মেশিন নিয়ে ভোট গ্রহণকারী কর্মকর্তারা কেন্দ্রে যাবেন। ১৭০টি কেন্দ্রে মোট ভোটকক্ষ রয়েছে ১ হাজার ২৫২টি।

মক ভোটিংয়ের পাশাপাশি মূল নির্বাচনের প্রস্তুতিও শেষ পর্যায়ে। কাল রোববার মূল নির্বাচনের জন্য নগরের ১০১টি কেন্দ্রের জন্য জিমনেসিয়াম থেকে ইভিএম মেশিনসহ সরঞ্জাম বিতরণ করা হবে। এ ছাড়া বোয়ালখালীর ৬৯ কেন্দ্রের সরঞ্জাম বিতরণ হবে উপজেলা প্রশাসন কার্যালয় থেকে। প্রতি দুটি কক্ষের জন্য তিনটি ইভিএম মেশিন দেওয়া হবে। কোনোটিতে ত্রুটি দেখা দিলে তাৎক্ষণিকভাবে বিকল্পটি প্রতিস্থাপন করা হবে।

>

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন
বোয়ালখালী এবং নগরের চান্দগাঁও ও পাঁচলাইশ থানা নিয়ে গঠিত এই আসনে উপনির্বাচন হবে ইভিএমে

উল্লেখ্য, একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসনে ইভিএমে ভোট গ্রহণ করা হয়েছিল। তখন বেশ কিছু কেন্দ্রে ইভিএম মেশিন নিয়ে জটিলতা দেখা দিয়েছিল।  

সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. শফিকুর রহমান বলেন, যদি কোনো মেশিনে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়, তাহলে অতিরিক্ত মেশিন দিয়ে ভোট নেওয়া হবে। এসব কারণে আগামীকাল (আজ) মক ভোটিংয়ের ব্যবস্থা করা হয়েছে। কীভাবে ভোট দেয়, তা ভোটাররা দেখতে পারবেন। এ জন্য মাইকিং করা হয়েছে।

৫৮ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

৭০টির মধ্যে ৫৮টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১৮টিকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে রাখা হয়েছে। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১৯ জন আইনশৃঙ্খলা সদস্য নিয়োজিত থাকবেন। তাঁর মধ্যে অস্ত্র থাকবে পাঁচজনের হাতে। সাধারণ কেন্দ্রগুলোতে থাকবে ১৮ জন সদস্য। অস্ত্র থাকবে ৪ জনের হাতে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রকে নির্বাচন কমিশনার এবং আইনশৃঙ্খলা বাহিনী গুরুত্বপূর্ণ হিসেবে আখ্যায়িত করে থাকে। 

এ ছাড়া নির্বাচনের দিন পুলিশ, এবিপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সদস্যের সমন্বয়ে ১৪টি মোবাইল ফোর্স এবং ৬টি স্ট্রাইকিং ফোর্স থাকবে। এ ছাড়া র‍্যাবের ছয়টি টহল দল এবং পাঁচ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে।