ভাষাসৈনিক আহমেদ আলী আর নেই

ভাষা সৈনিক আহমেদ আলী। ছবি: সংগৃহীত
ভাষা সৈনিক আহমেদ আলী। ছবি: সংগৃহীত

ভাষাসৈনিক আহমেদ আলী (৯৬) আর নেই। গতকাল শুক্রবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ছিলেন।

আজ শনিবার দুপুরে গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে আহমেদ আলীর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে বাদ আসর কুমিল্লা টাউন হল মাঠে দ্বিতীয় জানাজা শেষে তাঁকে কুমিল্লার শাসনগাছা কবরস্থানে দাফন করা হয়।

পেশায় আইনজীবী এই প্রবীণ রাজনীতিবিদ ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের গণপরিষদ নির্বাচনে বৃহত্তর কুমিল্লা-৫ আসনের (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) এমএলএ নির্বাচিত হন।


১৯৫২ থেকে ১৯৭১ সাল পর্যন্ত স্বাধীনতা আন্দোলন এবং স্বাধীনতার পরে স্বৈরাচারবিরোধী প্রতিটি আন্দোলনে সম্পৃক্ত ছিলেন আহমেদ আলী। কুমিল্লা আওয়ামী লীগের প্রথম প্রশাসক আহমেদ আলী বঙ্গবন্ধুর খুবই ঘনিষ্ঠ ছিলেন। তিনি ১৯৫৩ সালে কুমিল্লা জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতিও ছিলেন। স্বাধীনতার পর সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। মৃত্যুকালে তিনি পাঁচ মেয়ে, চার ছেলেসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

আহমেদ আলীর মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের সাংসদ মোহাম্মদ এবাদুল করিম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ ফয়জুর রহমান, জাসদের সাবেক সাংসদ শাহ জিকরুল আহমেদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান, পৌর মেয়র শিব শংকর দাসসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান গভীর শোক প্রকাশ করেছে।