নোয়াখালীতে অবৈধ পলিথিন কারখানাকে দেড় লাখ টাকা জরিমানা

নিপু প্যাকেজিং অ্যান্ড প্রিন্টিং প্রেস নামের একটি কারখানায় অবৈধ পলিথিনের বিরুদ্ধে অভিযান। ছবি: প্রথম আলো
নিপু প্যাকেজিং অ্যান্ড প্রিন্টিং প্রেস নামের একটি কারখানায় অবৈধ পলিথিনের বিরুদ্ধে অভিযান। ছবি: প্রথম আলো

নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনী বাজারে অবৈধভাবে নিষিদ্ধ পলিথিন উৎপাদন ও বিক্রয় করার দায়ে নিপু প্যাকেজিং অ্যান্ড প্রিন্টিং প্রেস নামের একটি কারখানাকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আজ শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ্জামান খান এ অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, অভিযানকালে কারখানাটি থেকে প্রায় এক মেট্রিক টন অবৈধ পলিথিন জব্দ করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপপরিচালক মো. সিরাজুল ইসলাম ও র‌্যাব-১১এর সদস্যরা অভিযানে সহায়তা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ্জামান খান রাতে প্রথম আলোকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অবৈধভাবে নিষিদ্ধ পলিথিন উৎপাদন ও বাজারে বিক্রির তথ্য পাওয়ার পর আজ বেলা আড়াইটার দিকে ওই কারখানাটিতে অভিযান চালানো হয়। সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত ওই অভিযান চলে।

রোকনুজ্জামান খান বলেন, অভিযানে কারখানাটি থেকে এক টন অবৈধ পলিথিন জব্দ করা হয়েছে। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী প্রতিষ্ঠানটির কাছ থেকে দেড় লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।