ঢাকার সিটি নির্বাচন পেছানোর রিটটি অন্য বেঞ্চে

ঢাকা সিটি
ঢাকা সিটি

সরস্বতীপূজার জন্য ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন এক সপ্তাহ পেছাতে করা রিটটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেন।

রিট আবেদনকারী আইনজীবী অশোক কুমার ঘোষ প্রথম আলোকে বলেন, ‘রিটটি এই আদালতের এখতিয়ারভুক্ত না হওয়ায় তা কার্যতালিকা থেকে বাদ দিয়ে অন্য বেঞ্চে উপস্থাপন করতে বলেছেন আদালত। বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে রিটটি উপস্থাপনের জন্য স্লিপ (মেনশন স্লিপ) দেওয়া হয়েছে। আশা করছি, আগামীকাল সোমবার এই বেঞ্চের কার্যতালিকায় আবেদনটি আসবে।’

সরস্বতীপূজার জন্য ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছাতে ৫ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম আইনজীবী অশোক কুমার ঘোষ।

ওই আইনজীবী বলেন, ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতীপূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতীপূজার আয়োজন করা হবে। কিন্তু ঢাকায় সিটি নির্বাচন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে। এ জন্য সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নেওয়ার জন্য রিটটি করা হয়েছে।