পাঁচ দিনে বিপুল কারেন্ট জাল জব্দ, জরিমানা ছয় লাখ

সারা দেশের বিভিন্ন স্থানে পাঁচ দিনে বিপুল কারেন্ট জাল জব্দ ও ছয় লাখ টাকা জরিমানা করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এতে ২৭ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। এ অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

মৎস্য মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম ভূঁইয়া জানান, জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভা ও পোনা রক্ষায় মৎস্য সম্পদ ধ্বংসকারী বেহুন্দি জাল এবং অন্যান্য অবৈধ জাল নির্মূলে পরিচালিত সম্মিলিত বিশেষ অভিযান চালানো হয়। পাঁচ দিনে ১৩১টি মোবাইল কোর্টের মাধ্যমে ৫৩০টি অভিযানে ৯১৭টি বেহুন্দি জাল, ৪ কোটি ২৩ লাখ মিটার কারেন্ট জাল, অন্যান্য ৬২৭টি অবৈধ জাল এবং ৭৬৯টি মাছ ধরার নৌকা আটক করা হয়। এ সময় প্রায় ২৬০০ কেজি জাটকা জব্দ, ছয় লাখ টাকা জরিমানা এবং ২৭ জনকে বিভিন্ন মেয়াদে জেল প্রদান করা হয়। জব্দ জাটকা মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ জালের ব্যবহার বন্ধে ১৩টি জেলা ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, মুন্সিগঞ্জ ও পিরোজপুরে প্রথম ধাপে ৭ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত সম্মিলিত বিশেষ অভিযান চলছে। দ্বিতীয় ধাপে ২১ থেকে ২৮ জানুয়ারি ৮ দিন বিশেষ অভিযান চলবে।