কেঁচো সারে স্বাবলম্বী

চট্টগ্রামের পটিয়ার হাইদগাঁও গ্রামের সোহাফ উদ্দিন ও তাঁর স্ত্রী রুমা আক্তার কেঁচো সার তৈরির কাজ করছেন।  গত বৃহস্পতিবার সকালে।  প্রথম আলো
চট্টগ্রামের পটিয়ার হাইদগাঁও গ্রামের সোহাফ উদ্দিন ও তাঁর স্ত্রী রুমা আক্তার কেঁচো সার তৈরির কাজ করছেন। গত বৃহস্পতিবার সকালে। প্রথম আলো

লেখাপড়া করেছেন মাত্র অষ্টম শ্রেণি পর্যন্ত। দারিদ্র্যের কারণে বাবার সঙ্গে খেতে কাজ করতে হয়েছে তাঁকে। তবে দমে যাননি সোহাফ উদ্দীন। কিছু একটা করে নিজের পায়ে দাঁড়ানোর তাগিদ ছিল তাঁর। ছয় বছর আগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে উন্নত চাষাবাদের প্রশিক্ষণ নেন তিনি। পাশাপাশি শেখেন কেঁচো সার (ভার্মি কম্পোস্ট) তৈরির পদ্ধতি। এই কেঁচো সারই তাঁকে স্বাবলম্বী হওয়ার রাস্তা দেখিয়েছে। এখন মাসে তিন টন করে কেঁচো সার তৈরি করছেন তিনি। দিয়েছেন সার ও বীজ বিক্রির প্রতিষ্ঠান।

চট্টগ্রামের পটিয়ার এ উদ্যোক্তা সোহাফ উদ্দিন (৩১) কেঁচো সার তৈরি করে এলাকায় তিনি বেশ পরিচিতি লাভ করেছেন। পটিয়ার হাইদগাঁও ইউনিয়নের পূর্ব হাইদগাঁও গ্রামের বাসিন্দা তিনি। দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময় থেকেই বাবার সঙ্গে খেতের কাজ শুরু করেন। অষ্টম শ্রেণির পর তাঁর লেখাপড়ার পাট চুকে যায় চিরতরে। ২০১৫ সালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের একটি কৃষি প্রশিক্ষণে যোগ দেওয়ার সুযোগ হয় তাঁর। সেখানে কেঁচো সার তৈরির প্রশিক্ষণ নেন। এরপর কেঁচো সার তৈরিতে পূর্ণ মনোযোগ দেন তিনি। 

সোহাফ জানান, ২০১৭ সালের অক্টোবর মাসে বাড়ির পাশে এক শ টাকায় সামান্য জায়গা ভাড়া নেন তিনি। সেটির ওপরে টিনের ছাউনি দিয়ে ছোট্ট একটি ঘরে তৈরি করেন ছয়টি রিং। প্রতিটি রিংয়ে ১০০ থেকে ১২০ কেজি পচা গোবর, তরিতরকারির ফেলে দেওয়া অংশ, পাকা কলার খোসা ও কৃষি বিভাগ থেকে বিনা মূল্যে পাওয়া পাঁচ শ গ্রাম কেঁচো দিয়ে সার তৈরি শুরু করেন। এতে তাঁর খরচ পড়ে মাত্র তিন শ টাকা। ৪০ দিন পর প্রতিটি রিংয়ে ৪৫ কেজি করে কেঁচো সার তৈরি হয়। প্রতি কেজি কেঁচো সার বিক্রি হয় ১৮ টাকা থেকে ২০ টাকায়। ফলে ছয়টি রিং থেকে উৎপাদিত কেঁচো সার বিক্রি করে তিনি পেয়েছিলেন পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার টাকার মতো। প্রতি তিন মাস অন্তর কেঁচোর বংশ বৃদ্ধি হয়। এ কারণে নতুন করে কেঁচো কিনতে হয় না। সোহাফ উদ্দিন বলেন, কেঁচো সার তৈরিতে গরু-ছাগল অথবা হাঁস-মুরগির বিষ্ঠা ও নাড়িভুঁড়ির প্রয়োজন হয়। এসব তিনি ও তাঁর স্ত্রী জোগাড় করেন। 

তিনি বলেন, সামান্য পুঁজিতে পরিশ্রমে ভালো লাভ হওয়ায় ২০১৮ সালে বাড়ির পাশে প্রতিবেশী খামারি আবু নঈমও এই কাজের সঙ্গে যুক্ত হন। এখন তাঁর কাছ থেকে গোবর পাওয়া যাচ্ছে নিয়মিত। উৎপাদিত কেঁচো সার চট্টগ্রামের বিভিন্ন নার্সারি, বাগানি ও ছাদবাগানের উদ্যোক্তারা তাঁর কাজ থেকে পাইকারি ও খুচরা মূল্যে নিয়ে যাচ্ছেন। 

সরেজমিনে দেখা গেছে, ৩০ ফুট দীর্ঘ ও ১২ ফুট প্রস্থের ছয়টি লম্বা আকারের হাউসে তৈরি হচ্ছে কেঁচো সার। সার তৈরির খামারে সোহাফ উদ্দিন, তাঁর স্ত্রী রুমা আক্তার ও খামারি আবু নঈম ব্যস্ত সময় কাটাচ্ছিলেন। প্রতি মাসে তিন টন করে কেঁচো সার তৈরি করছেন তাঁরা। সার বিক্রি করে প্রতি মাসে ৪৫ হাজার থেকে ৫০ হাজার টাকা পাওয়া যাচ্ছে বলে জানা গেল।

সোহাফ বলেন, কেঁচো সারের জন্য ২০১৮ ও ২০১৯ সালে কৃষি উন্নয়ন মেলায় পুরস্কার পান তিনি। বর্তমানে মেসার্স সাতগাছিয়া বীজ ভান্ডার নামের একটি প্রতিষ্ঠান দিয়েছেন। বীজের পাশাপাশি কেঁচো সারও বিক্রি করছেন এই প্রতিষ্ঠান থেকে। 

হাইদগাঁও এলাকার কৃষক মোহাম্মদ আবু ছায়েম বলেন, তাঁর প্রায় তিন একর জায়গায় নানান ফলদ ও সবজি বাগান রয়েছে। আগে ব্যাপক হারে নানান রাসায়নিক সার ব্যবহার করতেন। সোহাফ উদ্দিন কেঁচো সার তৈরির পর তাঁর থেকে সার কিনছেন। এতে খরচও কমেছে। আগে সারের পেছনে খরচ হতো ৪০০ টাকা। বর্তমানে খরচ পড়ে ১৬০ টাকা। 

পটিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কল্পনা রহমান বলেন, কৃষকেরা বিভিন্ন ফসলে রাসায়নিক সার ব্যবহারের দিকে ঝুঁকে যাচ্ছে। এতে জমির উর্বরতা শক্তি ও জৈবিক উপাদান কমে যাচ্ছে। যার ফলে ফলনও কমে যাচ্ছে। কেঁচো সার ব্যবহারের ফলে মাটির স্বাস্থ্য রক্ষা হচ্ছে। উর্বরতাও বাড়ছে। এতে কৃষকেরা লাভবান হবেন। অন্যদিকে রাসায়নিক মুক্ত ফলন উৎপাদনে হবে।