কর্মীদের ওপর সরকার-দলীয়দের হামলার অভিযোগ ইশরাকের

ইশরাককে সঙ্গে প্রচারে মোশাররফ হোসেন ও মির্জা আব্বাস। ছবি: সাজিদ হোসেন
ইশরাককে সঙ্গে প্রচারে মোশাররফ হোসেন ও মির্জা আব্বাস। ছবি: সাজিদ হোসেন

ঢাকার দুই সিটির নির্বাচনে এখনো লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি জানিয়ে দক্ষিণ সিটির বিএনপির প্রার্থী ইশরাক হোসেন অভিযোগ করেছেন, তাঁর কর্মী–সমর্থকদের ওপর হামলা করেছে সরকার–দলীয়রা। নির্বাচনে সব প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিতের দাবি জানান তিনি।

আজ রোববার পুরান ঢাকার দায়রা জজ আদালত প্রাঙ্গণ থেকে নির্বাচনী প্রচারণা শুরুর আগে এসব কথা বলেন ইশরাক হোসেন। তিনি বলেন, ‘গতকাল সন্ধ্যায় আমার গোপীবাগের বাসার সামনে সরকার–দলীয় লোকজন গিয়ে আমার কর্মী-সমর্থকদের ওপর চড়াও হয়েছে, হামলা করেছে। এটা কি সুষ্ঠু নির্বাচনের আচরণ?’ তাঁর বাসার সামনে থাকা কয়েকটি গাড়ির কাচ ভাঙচুর করা হয়েছে বলে দাবি করেন তিনি।

ইশরাকের নিজের প্রচারণায় এখনো কোনো বাধা দেওয়া হয়নি উল্লেখ করে তিনি বলেন, ‘যদিও আমাকে এখনো প্রচারণায় বাধা দেওয়া হয়নি, তবে আমার দলের কাউন্সিলর ও সমর্থকদের বিভিন্ন ওয়ার্ডে প্রচারণায় ওরা বাধা দিচ্ছে, প্রচারণা চালাতে দিচ্ছে না। এটা থেকে প্রমাণ হয় যে ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনে এখনো লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি। নির্বাচনে অবশ্যই সব প্রার্থীর সমান সুযোগ নিশ্চিত করতে হবে।’

ইশরাক হোসেন বলেন, গত ১৩ বছরে মেয়ররা ঢাকাকে বসবাসের অযোগ্য নগরীতে পরিণত করছেন। এখান থেকে পরিত্রাণ পেতে হলে ধানের শীষে ভোট দিয়ে জয়যুক্ত করতে হবে। তবেই গণতন্ত্র ফিরে আসবে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তি পাবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও মির্জা আব্বাসকে সঙ্গে নিয়ে আজ প্রচারণায় নামেন ইশরাক হোসেন। খন্দকার মোশাররফ হোসেন বলেন, ঢাকা শহরের যানজটে মানুষ চলতে পারে না। এই ঢাকা শহর পৃথিবীর সবচেয়ে বেশি বায়ু ষণের নগরী হিসেবে পরিচিত হয়েছে। ঢাকা শহরকে দূষণমুক্ত, যানজটমুক্ত করে আধুনিক শহরে পরিণত করতে চান বলে জানান। তিনি বলেন, বসবাসের উপযোগী ঢাকা বিনির্মাণ করবেন।


ধানের শীষে ভোট চেয়ে মোশাররফ বলেন, বিএনপি একজন তরুণ ও শিক্ষিত যুবক ইশরাক হোসেনকে মনোনয়ন দিয়েছে। ঢাকাবাসী ও পরিবর্তন চায় আর এই পরিবর্তনের লক্ষ্যে ইশরাক হোসেনকে ধানের শীষে ভোট দিয়ে বিপুল ভোটে জয়যুক্ত করার আহ্বান জানান। তিনি বলেন, ইশরাক হোসেন এই শহরকে বসবাসের যোগ্য শহর হিসেবে গড়ে তোলার জন্য কাজ করবেন। একই সঙ্গে তিনি বিএনপি–সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের জন্যও ভোট চান।

প্রচার চালাচ্ছেন বিএনপির প্রার্থী ইশরাক হোসেন। ছবি: সাজিদ হোসেন
প্রচার চালাচ্ছেন বিএনপির প্রার্থী ইশরাক হোসেন। ছবি: সাজিদ হোসেন

বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য মির্জা আব্বাস বলেন, ইশরাক হোসেন একজন প্রকৌশলী এবং তাঁর বাবা অবিভক্ত ঢাকার সাবেক সফল মেয়র। তাঁর বেড়ে ওঠা ঢাকায়। ঢাকার সমস্যাগুলো ইশরাকের জানা আছে। ঢাকাকে আধুনিক শহর কীভাবে করতে হয়, তা তিনি পরিবার থেকে শিখেছেন এবং তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে শিখেছেন। ভোটারদের প্রতি আহ্বান জানিয়ে মির্জা আব্বাস বলেন, আধুনিক ঢাকা গড়ার লক্ষ্যে ইশরাক হোসেনকে বিপুল ভোটে জয়যুক্ত করতে হবে।

ইশরাকের প্রচারণা সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব-উন–নবী খান, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার প্রমুখ।