আ.লীগ সতর্ক, শঙ্কায় বিএনপি

কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানোর পর ইভিএম মেশিন বসাচ্ছেন নির্বাচনী কর্মকর্তারা। গতকাল বিকেল চারটায় চান্দগাঁও আবাসিক এলাকার সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে।  সৌরভ দাশ
কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানোর পর ইভিএম মেশিন বসাচ্ছেন নির্বাচনী কর্মকর্তারা। গতকাল বিকেল চারটায় চান্দগাঁও আবাসিক এলাকার সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে। সৌরভ দাশ

সন্ত্রাস দমন আইনে করা মামলায় বিএনপির ১৫ জন নেতা–কর্মী চার সপ্তাহের আগাম জামিন পেয়েছেন। গতকাল রোববার হাইকোর্টের একটি বেঞ্চ তাঁদের আগাম জামিন মঞ্জুর করেন। ফলে আজ সোমবার চট্টগ্রাম–৮ আসনের উপনির্বাচন কার্যক্রমে অংশ নিতে কোনো বাধা থাকল না। 

এদিকে, উপনির্বাচনে ভোটারদের কেন্দ্রমুখী করতে বিএনপির দলীয় নেতা–কর্মীরা ওয়ার্ডে ওয়ার্ডে কাজ করছেন। কেন্দ্রে উপস্থিতি বাড়লে ধানের শীষ প্রতীক এগিয়ে থাকবে বলে তাঁরা মনে করছেন। আবার ইভিএম নিয়েও সন্দেহ দূর হচ্ছে না দলটির। 

অন্যদিকে আওয়ামী লীগ কেন্দ্রভিত্তিক কমিটি গঠন করে দিয়েছে বলে জানা গেছে। প্রতি কেন্দ্রে ১২১ জন পুরুষ এবং ৭৫ জন নারী সদস্য রাখা হয়েছে। ভোটগ্রহণ ও ফলাফল ঘোষণা হওয়া পর্যন্ত তাঁরা কেন্দ্রের আশপাশে থাকবেন। ভোটারদের কেন্দ্রে নিতেও কাজ করবেন তাঁরা। অর্থাৎ, প্রতিটি কেন্দ্রে আওয়ামী লীগের কমিটির ১৯৬ সদস্য সক্রিয় থাকবেন।

বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘উপনির্বাচনে আওয়ামী লীগের অবস্থা খুব ভালো। এবারের নির্বাচনে বিএনপি এজেন্ট দিতে পারবে কি না আমার সন্দেহ আছে। কারণ, নির্বাচনে আঞ্চলিকতার প্রশ্নটি উঠে এসেছে। বিএনপির প্রার্থী কক্সবাজারের চকরিয়ার বাসিন্দা। আমাদের প্রার্থী বোয়ালখালীর সন্তান।’ 

নুরুল আমিন আরও বলেন, ‘ভোটগ্রহণ সুষ্ঠু হবে। আমরা চাই, ভোটাররা কেন্দ্রে আসুক। বিএনপির একটি বড় অংশের সমর্থনও আমরা পাব। এক প্রশ্নের জবাবে নুরুল আমিন প্রতি কেন্দ্রে আওয়ামী লীগের পুরুষ সদস্য ১২১ এবং নারী ৭৫ জনকে দায়িত্ব দেওয়ার কথা স্বীকার করেন। 

জামিন মঞ্জুর

গত বৃহস্পতিবার কালুরঘাট সেতু সংলগ্ন বোয়ালখালীর আমতল এলাকায় একটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়ার ঘটনায় বোয়ালখালী পৌর মেয়র ও পৌর বিএনপির সভাপতি আবুল কালামসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা হয়। মামলাটি করেছিলেন মোটরসাইকেলের মালিক মোহাম্মদ রফিক। তিনি মুজিব সেনা নামের একটি সংগঠনের সদস্য বলে জানা গেছে। 

মামলায় অন্য আসামিরা হলেন দক্ষিণ জেলা বিএনপির সদস্যসচিব মোস্তাক আহমেদ খান, পৌর বিএনপির সাধারণ সম্পাদক মো. ইসহাক চৌধুরী প্রমুখ। 

গতকাল হাইকোর্টের বিচারপতি মো. আবদুল হাফিজ ও বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দ বিএনপির ১৫ জনের আগাম জামিন মঞ্জুর করেন। এতে স্থানীয় বিএনপি নেতা–কর্মীদের মধ্যে উৎসাহ দেখা দিয়েছে। 

আসামিদের কৌঁসুলি ও আইনজীবী মাহবুব উদ্দিন খোকন ১৫ জনের জামিন হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, নির্বাচনের আগে একটি ঘটনার পরিপ্রেক্ষিতে বোয়ালখালী বিএনপি ও ছাত্রদলের ১৫ জনের বিরুদ্ধে মামলা হয়। হাইকোর্টের একটি বেঞ্চে শুনানি হওয়ার পর তাঁদের চার সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করা হয়। এরপর তাঁরা সেশন জজ আদালতে আত্মসমর্পণ করবেন।

এদিকে, ভোটারদের কেন্দ্রে বেশি করে উপস্থিতি ঘটাতে দলীয় নেতা–কর্মীদের নির্দেশ দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তাঁর ধারণা, মানুষ যত বেশি কেন্দ্রমুখী হবে বিএনপির জয় তত নিশ্চিত হবে। তবে ইভিএম নিয়েও তাঁর সংশয় রয়েছে। 

গতকাল চট্টগ্রামের নিজ বাসভবনে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপির শক্তি জনগণ। এই সরকার নির্বাচন ব্যবস্থাকে ভেঙে দিয়েছে। এ জন্য অনেকে ভোট দিতে আগ্রহ হারিয়ে ফেলেছেন। কিন্তু এবারের উপনির্বাচনে জনগণকে কেন্দ্রমুখী করতে দলীয় নেতা–কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে। আসলে মানুষের শক্তি বড় শক্তি। 

ইভিএম নিয়ে সংশয় প্রকাশ করে খসরু বলেন, যদি সফটওয়্যারে কোনো কারসাজি করা হয় তাহলে এই ভোট নিয়েও প্রশ্ন উঠবে। এই সরকার ও নির্বাচন কমিশনকে জনগণ বিশ্বাস করে না। ইভিএমে বিশ্বাস করবে কেমনে—প্রশ্ন তাঁর।

খসরু বলেন, ‘আমরা বারবার ইভিএম নিয়ে প্রশ্ন তুলেছি। কারণ, কেউ ভোট দিলে তা কোন প্রতীকে গেছে বোঝার উপায় নেই। কেউ এ বিষয়ে চ্যালেঞ্জ করতে পারবে না। ফলে সরকার, নির্বাচন কমিশন ও ইভিএম—তিনটিই মানুষের আস্থায় নেই।’