তেঁতুলিয়ায় ৭.২ , দেশের সর্বনিম্ন তাপমাত্রা

তেঁতুলিয়ায় মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। ছবি: প্রথম আলো
তেঁতুলিয়ায় মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। ছবি: প্রথম আলো

পঞ্চগড়ের সর্ব উত্তরের উপজেলা তেঁতুলিয়ায় আবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ সোমবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সেখানে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে।

ঘন কুয়াশা আর কনকনে বাতাসে দুর্ভোগে পোহাচ্ছে মানুষ। রাতভর বৃষ্টির মতো কুয়াশা ঝরে ভিজে যাচ্ছে পিচঢালা পথ।

সকাল ১০টার দিকে সূর্যের দেখা মিললেও উত্তর-পশ্চিম দিক থেকে বয়ে আসা হিমেল বাতাসে রোদের উষ্ণতা সেভাবে অনুভব করা যায়নি। অনেকেই খোলা জায়গায় বসে রোদের উষ্ণতা নেওয়ার চেষ্টা করেছেন।

ঘন কুয়াশার কারণে সকালে সড়কে যানবাহনগুলোকে চলাচল করতে দেখা গেছে হেডলাইট জ্বালিয়ে। অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করেছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, আজ সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রোববার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন সন্ধ্যা ৬টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত শনিবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, উত্তর-পশ্চিম দিক থেকে হিম বায়ু সরাসরি আসায় পঞ্চগড় ও তেঁতুলিয়ার ওপর দিয়ে কখনো মৃদু, কখনো মাঝারি আর কখনো তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এখন মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।