দেশে ভিক্ষুক আড়াই লাখ: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ
সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানিয়েছেন, জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্য অনুযায়ী দেশে ভিক্ষুকের সংখ্যা ২ লাখ ৫০ হাজার। এ হিসাবে দেশের শূন্য দশমিক ১৭ শতাংশ মানুষ ভিক্ষাবৃত্তির মাধ্যমে জীবিকা নির্বাহ করে।

আজ সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে নুরুজ্জামান আহমেদ এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্ব উত্থাপিত হয়।

নুরুজ্জামান আহমেদ বলেন, দেশের ভিক্ষুকদের সংখ্যা নির্ধারণের জন্য সমন্বিতভাবে কোনো জরিপ হয়নি। বিভিন্ন জেলায় জেলা প্রশাসনের মাধ্যমে জরিপ পরিচালিত হচ্ছে। ভিক্ষুক পুনর্বাসনের জন্য পাওয়া চাহিদাপত্রে মোট ২ লাখ ৫০ হাজার ভিক্ষুক আছে বলে জানা গেছে। এই ভিক্ষুকদের পুনর্বাসনের জন্য মোট ৪৫০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়। এই পরিপ্রেক্ষিতে ২০১৮-১৯ অর্থবছরে ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচিতে পাওয়া তিন কোটি টাকা জেলাগুলোয় পাঠানো হয়েছে।

সরকারি দলের সাংসদ নাছিমুল আলম চৌধুরীর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, দেশে সরকার অনুমোদিত ১০৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৪টির কার্যক্রম চলছে। অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ভালো। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে প্রশ্ন আছে। যেসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে সার্টিফিকেট–বাণিজ্যের অভিযোগ পাওয়া যাচ্ছে, সেগুলোর মধ্যে অধিকাংশই আদালতের স্থগিতাদেশ নিয়ে পরিচালিত হচ্ছে। আদালতের রায়ে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় (দারুল ইহসান বিশ্ববিদ্যালয়) বন্ধ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, সনদ–বাণিজ্য বন্ধ করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে নিয়মিত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মনিটরিং করা হচ্ছে। প্রতিটি প্রোগ্রামের জন্য ক্রেডিট আওয়ার ও সেমিস্টার আগে থেকে নির্ধারণ করার মাধ্যমে নির্দিষ্টসংখ্যক আসনের ভিত্তিতে ভর্তি করানোর ফলে শিক্ষার নামে সার্টিফিকেট–বাণিজ্য অনেকটাই বন্ধ হয়েছে। অসাধু চক্রের যোগসাজশে পরিচালিত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আউটার ক্যাম্পাস বন্ধ করা হয়েছে। অননুমোদিত ক্যাম্পাস বন্ধের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। দূরশিক্ষণ কার্যক্রম বন্ধ করা হয়েছে।

সরকারি দলের সাংসদ এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রাথমিকের সব ছাত্রছাত্রীকে বছরের শুরুতে ড্রেস, জুতা ও ব্যাগ কেনার জন্য প্রাথমিকভাবে ৫০০ টাকা করে দেওয়ার প্রস্তাব প্রক্রিয়াধীন আছে। উপবৃত্তি দেওয়ার পাশাপাশি ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীদের বছরের শুরুতে এককালীন ৫০০ টাকা করে দেওয়া হবে।

বিএনপির সাংসদ হারুনুর রশীদের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়মের অভিযোগে ২৯ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এর মধ্যে ১৬ জনকে চাকরি থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

শোকপ্রস্তাব
বাগেরহাট-৪ আসনের সাংসদ মোজাম্মেল হোসেনের মৃত্যুতে আজ সোমবার জাতীয় সংসদে সর্বসম্মত শোকপ্রস্তাব গ্রহণ করা হয়। ১০ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

আওয়ামী লীগের জ্যেষ্ঠ সাংসদ তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, মাহবুব উল আলম হানিফ, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, আ ফ ম রুহুল হক, আবদুস শহীদ, আ স ম ফিরোজ, আবুল কালাম আজাদ, মৃণাল কান্তি দাস, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, জাতীয় পার্টির পীর ফজলুর রহমান প্রমুখ শোকপ্রস্তাবের ওপর আলোচনা করেন। পরে মোজাম্মেল হোসেনের সম্মানে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়। রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের এই সদস্যের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণের পর সংসদের বৈঠক মুলতবি করা হয়।