যৌতুকের মামলায় সাক্ষ্য দিলেন তিন সন্তান, বাবার কারাদণ্ড

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

যৌতুকের মামলায় এক ব্যক্তিকে দেড় বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এ মামলায় তাঁর তিন সন্তানও বাবার বিরুদ্ধে সাক্ষ্য দেন।

আজ মঙ্গলবার ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. জাকির হোসাইন এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম জয়নাল আবদীন (৪৭)। তিনি ফেনীর দাগনভূঞা উপজেলার সিন্দুরপর ইউনিয়নের চন্দুপুর গ্রামের বাসিন্দা। এ মামলায় তিনি জামিনে গিয়ে তারপর থেকে পলাতক রয়েছেন।

মামলার বাদী বিবি রহিমার ছাড়াও তাঁদের দুই মেয়ে এবং একমাত্র ছেলে আদালতে বাবার বিরুদ্ধে যৌতুক চাওয়ার বিষয়ে সাক্ষ্য দেন।

আদালত সূত্র জানায়, ফেনীর দাগনভূঞা উপজেলার সিন্দুরপর ইউনিয়নের চন্দুপুর গ্রামের বাসিন্দা জয়নাল আবদীনের সঙ্গে ২২ বছর আগে একই এলাকার বিবি রহিমার (৩৯) বিয়ে হয়। তাঁদের দুই মেয়ে ও এক ছেলে রয়েছে। দুই মেয়ের বিয়েও হয়েছে।

গত বছরের ১৮ ফেব্রুয়ারি স্বামী জয়নাল আবদীন নিজ এলাকায় চা দোকান দেওয়ার জন্য তাঁর স্ত্রীকে বাবার বাড়ি থেকে এক লাখ পঞ্চাশ হাজার টাকা এনে দিতে বলেন। স্ত্রী রাজি না হওয়ায় তাঁকে বাবার বাড়ি পাঠিয়ে দেয়। ২১ এপ্রিল জয়নাল আবদীন শ্বশুর বাড়িতে গিয়ে আবারও দেড় লাখ টাকা যৌতুক দাবি করেন। এ ঘটনায় স্ত্রী বিবি রহিমা ২৮ এপ্রিল ফেনী সদর আমলি আদালতে স্বামীর বিরুদ্ধে যৌতুক নিরোধ আইনের ৩ ধারায় মামলা দায়ের করেন।