৯ মাসে এই প্রথম একটা দিন ডেঙ্গু রোগী ভর্তি হয়নি

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

২৪ ঘণ্টায় একজনও নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি। এ তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম। স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, প্রায় ৯ মাসের মধ্যে এই প্রথম কোনো দিনে দেশে কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়নি। তবে জনস্বাস্থ্যবিদেরা বলেছেন, ডেঙ্গুর ঝুঁকি এখনো আছে। মশা নিয়ন্ত্রণ কর্মসূচি অব্যাহত রাখতে হবে।

গত বছর ডেঙ্গুর বড় প্রকোপের পর এই প্রথম ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ভর্তি রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামতে দেখা গেল। কন্ট্রোল রুমের সহকারী পরিচালক আয়শা আক্তার প্রথম আলোকে বলেন, সর্বশেষ এ রকম তথ্য পাওয়া গিয়েছিল ২০১৯ সালের ২৬ এপ্রিল, ওই দিন হাসপাতালে নতুন কোনো ডেঙ্গু রোগী ভর্তি হয়নি। ২৬ এপ্রিলের পর থেকে প্রতিদিনই নতুন রোগী ভর্তি হতে থাকে। মে, জুন, জুলাই, আগস্ট মাসে রোগীর সংখ্যা হু হু করে বেড়েছে, একসময় লাখ ছাড়িয়ে যায়।

কন্ট্রোল রুমের তথ্য বলছে, ২৪ ঘণ্টায় অর্থাৎ ১৫ জানুয়ারি সকাল আটটা থেকে ১৬ জানুয়ারি সকাল আটটা পর্যন্ত হাসপাতালে ডেঙ্গুর কোনো নতুন রোগী ভর্তি হয়নি। তবে দেশের বিভিন্ন হাসপাতালে গতকাল বৃহস্পতিবার ২৯ জন রোগী ভর্তি ছিল। এর মধ্যে ঢাকা শহরে ২৬ জন ও শহরের বাইরে ৩ জন।

এ ব্যাপারে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের সাবেক পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান প্রথম আলোকে বলেন, এ সময় রোগী কম থাকে। হাসপাতালে রোগী ভর্তি না হওয়ার অর্থ এই নয় যে রোগী নেই। যদি জুলাই-আগস্ট মাসে নতুন রোগী না থাকত, তবে তা গুরুত্ব বহন করত।

মশা মারতে যথাযথ উদ্যোগ না নেওয়ায় ঢাকায় ডেঙ্গুর বাহক এডিস মশা বেড়ে যায়। গত ৭ আগস্ট এক দিনেই দুই হাজারের বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছিল। ওই মাসেই ৫০ হাজারের বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছিল। এ সংখ্যা গত ১৯ বছরে ডেঙ্গুতে আক্রান্ত মোট রোগীর চেয়েও বেশি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বছর ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৩৫৪। এর আগে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এত মানুষ হাসপাতালে ভর্তি হয়নি। এবারই প্রথম ঢাকাসহ ৬৪ জেলায় এ রোগ ছড়িয়েছে।