খুলনায় ১৩৭ কেজি ওজনের কৈবল মাছ

১৩৭ কেজি ওজনের একটি কৈবল মাছ। এটি এক লাখ পাঁচ হাজার টাকায় কিনে নেন স্থানীয় ব্যবসায়ীরা। ছবি: সংগৃহীত
১৩৭ কেজি ওজনের একটি কৈবল মাছ। এটি এক লাখ পাঁচ হাজার টাকায় কিনে নেন স্থানীয় ব্যবসায়ীরা। ছবি: সংগৃহীত

খুলনা নগরের রূপসা মাছের আড়তে এসেছে ১৩৭ কেজি ওজনের একটি কৈবল মাছ। গতকাল বৃহস্পতিবার সকালে মাছটি ওই বাজারে নিয়ে আসেন এক ব্যবসায়ী। পরে মাছটি নিজেরা খাওয়ার জন্য এক লাখ পাঁচ হাজার টাকায় কিনে নেন স্থানীয় ব্যবসায়ীরা।

বিশাল আকারের ওই মাছটি দেখতে শত শত মানুষ জড়ো হয়েছিলেন। মাছটিকে এক নজর দেখা ও ছবি তোলার আনন্দে মেতে উঠেছিলেন তাঁরা।

বাজার কমিটির নির্বাহী পরিচালক মো. রমজান আলী হাওলাদার এ মাছটির প্রথম দাম হাঁকেন ৬০ হাজার টাকা। সেই ডাক উঠতে থাকে লাখে। শেষ দাম হয় এক লাখ পাঁচ হাজার টাকা। মাছটি নিয়ে আসা হয় ওই বাজারের সোহান ফিস নামক প্রতিষ্ঠানে।

গভীর সমুদ্র থেকে মাছটি গতকাল রূপসা মৎস্য বাজারে নিয়ে আসেন তালা উপজেলার গোবিন্দ সরকার। তিনি জানান, গত শনিবার এ মাছটি তাঁদের জালে ধরা পড়ে। এর আগে তিনি এত বড় কৈবল মাছ দেখেননি।

উৎসুক জনতার মধ্যে কথা হয় এসএম ইব্রাহিম খলিল, আবু সালাম, মো. সেলিম আহমেদ নামের তিনজনের সঙ্গে। তাঁদের ভাষ্য, এত বড় মাছ তাঁরা কোনো দিন দেখেননি। এ মাছের সঙ্গে অনেকে সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাড়ছে। তাঁরাও ও স্মৃতি ধরে রাখতে ছবি তুলে রাখছেন।

মাছটির সর্বোচ্চ দরদাতা মো. রমজান আলী হাওলাদার বলেন, মাছটি বাজারের ৫০ জন ব্যবসায়ী মিলে কিনেছেন। বাজারে কেটেই তা ভাগ করে নেবেন। এ ধরনের মাছ যে কেউ কাটতে পারে না। সে কারণে নগরের বড় বাজার থেকে লোক ঠিক করে নিয়ে আসা হয়েছে।