নির্বাচনের তারিখ না বদলালে বিক্ষোভ, অবরোধ

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সংবাদ সম্মেলন। ছবি: প্রথম আলো
হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সংবাদ সম্মেলন। ছবি: প্রথম আলো

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তন না করা হলে বিভিন্ন কর্মসূচি পালন করবে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। কর্মসূচির মধ্যে রয়েছে ২০ জানুয়ারি বিকেলে মানববন্ধন ও বিক্ষোভ, ২৪ জানুয়ারি সকাল-সন্ধ্যা গণ–অবস্থান, ২৫ জানুয়ারি অবরোধ এবং ২৭ জানুয়ারি প্রতীকী অনশন।

আজ শনিবার সকালে রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির ঘোষণা করা হয়। ৩০ জানুয়ারি সরস্বতীপূজার দিনে অনুষ্ঠিতব্য ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে এ সংবাদ সম্মেলন করে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। তিনি বলেন, ৩০ জানুয়ারি সরস্বতীপূজার দিনে ধার্যকৃত ঢাকা সিটি করপোরেশন নির্বাচন কোনোভাবে পেছানো যাবে না বলে নির্বাচন কমিশন থেকে যে কথা বলা হচ্ছে, তা নিতান্তই খোঁড়া যুক্তি।

রানা দাশগুপ্ত বলেন, ‘চার মাস আগে শারদীয় দুর্গোৎসবের সপ্তমীর দিনে রংপুর-৩ আসনের উপনির্বাচন দেওয়া হয়েছিল। আমরা আশা করেছিলাম, নির্বাচন কমিশন হয়তো পরবর্তী সময়ে এ ধরনের ভুল করবে না। কিন্তু এবার সরস্বতীপূজার দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণের ঘোষণা থেকে আমাদের কাছে সুস্পষ্ট প্রতিভাত হয়েছে, যে দুর্গাপূজা ও সরস্বতীপূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা একই সূত্রে গাঁথা। এর মধ্য দিয়ে ভিন্ন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতি বিবেচনায় আনতে নির্বাচন কমিশনের অক্ষমতা আরেকবার জাতির কাছে পরিস্ফুটিত হয়েছে।’

রানা দাশশগুপ্ত বলেন, সংখ্যাগুরু জনগণের কোনো ধর্মীয় উৎসব সরকারি ছুটির তালিকায় থাকলেও যেহেতু তা চাঁদ দেখার ওপর নির্ভরশীল, সেহেতু ছুটির দিনের আগে চাঁদ দেখা না গেলে ছুটির তারিখ পরিবর্তিত হয়। সরকারি ছুটির তালিকায় সরস্বতীপূজাকে কেন্দ্র করে কোনো ভুল থেকে থাকলে তার জন্য দেশের সাধারণ পূজার্থীরা কোনোভাবেই দায়ী নয়। উপরন্তু যেদিন পূজা নয়, সেদিন পূজানুষ্ঠান চাপিয়ে দেওয়া কোনোভাবেই কাম্য নয় এবং হতেও পারে না।

সভাপতির বক্তব্য বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নিমচন্দ্র ভৌমিক বলেন, ‘আমরা বারবার বলছি, পূজার দিন নির্বাচন হতে দেব না। যেহেতু পূজার দিনটি আমরা পরিবর্তন করতে পারবো না, কারণ আমাদের পূজা ধর্মীয় বিধানমতে হয়, তাই সেদিনই হতে হবে। নির্বাচন কমিশনকে এই তারিখ পুনর্নির্ধারণ করতে হবে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কাজল দেবনাথ, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সাধারন সম্পাদক সুনন্দপ্রিয় ভিক্ষু, বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের সহসভাপতি বাসুদেব ধর প্রমুখ।