টেকনাফে 'বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা মাদক কারবারি নিহত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কক্সবাজারের টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মোহাম্মদ আইয়াস (২৫) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। বিজিবি বলছে, নিহত ব্যক্তি রোহিঙ্গা। তিনি মাদক ব্যবসায়ী ছিলেন।

গতকাল শনিবার দিবাগত রাত একটার দিকে উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমোরার শেকলঘেরা-সংলগ্ন নাফ নদীতে এই বন্দুকযুদ্ধ হয়।

নিহত আইয়াস উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরণার্থীশিবিরের ডি-৪ ব্লকের বাসিন্দা মো. জামাল হোসেনের ছেলে।

বিজিবি জানায়, ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে বন্দুকযুদ্ধে বিজিবির তিনজন সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে ২ লাখ ২০ হাজার ইয়াবা বড়ি, একটি ওয়ান শুটার গান, ১টি তাজা কার্তুজ ও ১টি খালি খোসা উদ্ধার করা হয়েছে।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান বলেন, নাফ নদী দিয়ে ইয়াবার বড় একটি চালান বাংলাদেশে পাচার করা হবে বলে তথ্য পায় বিজিবি। বিজিবির একটি বিশেষ টহল দল সংশ্লিষ্ট এলাকায় অবস্থান নেয়। মধ্যরাতে ইয়াবা পাচারকারী একটি দলকে মিয়ানমারের লাল দ্বীপ থেকে নৌকা নিয়ে নাফ নদী অতিক্রম করে বাংলাদেশে প্রবেশে করতে দেখা যায়। নৌকাটি নাফ নদীর বাংলাদেশ অংশে আসার সঙ্গে সঙ্গে বিজিবি চ্যালেঞ্জ করে। তখন ইয়াবা পাচারকারীরা বিজিবিকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোড়ে। বিজিবিও পাল্টা গুলি চালায়। একপর্যায়ে তিনজন ইয়াবা কারবারি নাফ নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যান। পরে নৌকাটিতে তল্লাশি চালিয়ে গুলিবিদ্ধ অবস্থায় একজন ইয়াবা কারবারিকে পাওয়া যায়। তাঁকে উদ্ধার করে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেওয়া হয়। বিজিবির আহত তিন সদস্যকেও সেখানে নেওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জরুরি বিভাগের চিকিৎসক সাকিয়া হক প্রথম আলোকে বলেন, গত রাতে চারজনকে হাসপাতালে নিয়ে আসে বিজিবি। তাঁদের মধ্যে সাধারণ পোশাকে থাকা এক ব্যক্তির অবস্থা ছিল আশঙ্কাজনক। তাঁকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়। তাঁর পেটে ও বুকে তিনটি গুলির চিহ্ন দেখা যায়। আর বিজিবির আহত তিন সদস্যকে এখানে চিকিৎসা দেওয়া হয়।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক বলেন, আইয়াসকে কক্সবাজার সদর হাসপাতালে নেওয়ার পর সেখানকার জরুরি বিভাগের চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

টেকনাফ মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) রাকিবুল ইসলাম খান বলেন, খবর পেয়ে পুলিশ কক্সবাজার সদর হাসপাতাল থেকে লাশটি উদ্ধার করে। লাশটি ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে।