সোমবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

সোমবার দেশের কয়েকটি জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রথম আলো ফাইল ছবি
সোমবার দেশের কয়েকটি জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রথম আলো ফাইল ছবি

টানা তিন দিন সকাল থেকে দুপুর পর্যন্ত রোদের তেজ দেখে অনেকে ভেবেছিলেন, শীত কি তবে বিদায় নিল? এমন অবস্থায় আবারও তাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রাজশাহী ও রংপুর বিভাগের বেশ কয়েকটি জেলায় আজ রোববার সামান্য বৃষ্টি হয়েছে। আগামীকাল সোমবারও সারা দেশের কয়েকটি জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আগামীকাল তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী মঙ্গলবার থেকে দেশের কয়েকটি স্থানে শুরু হতে পারে শৈত্যপ্রবাহ।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস প্রথম আলোকে বলেন, রোদের কারণে দিনের বেলা তাপ বেড়ে গিয়ে যে অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়েছিল, তা কিছুটা হলেও কমতে পারে আগামীকাল। আকাশে মেঘ ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পাশাপাশি তাপমাত্রাও কমতে পারে। তবে গত এক সপ্তাহ আগে যে তীব্র শীত শুরু হয়েছিল, তা আপাতত অনুভূত হওয়ার সম্ভাবনা কম।

আজ রোববার সকাল থেকেই ঢাকার বাতাস ছিল অত্যন্ত অস্বাস্থ্যকর। বিশ্বের বায়ুমান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী, আজ রাত পৌনে আটটার দিকে বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়।

আজ দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায় ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৪ ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্যান্য জেলাগুলোর সর্বোচ্চ তাপমাত্রা ২৮ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। এদিকে নওগাঁয় ৪ মিলিমিটার, রাজশাহীতে ২ ও বগুড়ায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দিনাজপুর ও রংপুরেও সামান্য বৃষ্টিপাত হয়েছে।