ওএসডি নিয়ে হাইকোর্টের রায় স্থগিত

ফাইল ছবি
ফাইল ছবি

কোনো সরকারি কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি সময় ধরে ওএসডি (বিশেষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা) রাখা অবৈধ বলে হাইকোর্টের দেওয়া রায় আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ রোববার আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। তিনি বলেন, ‘হাইকোর্টের আদেশ চেম্বার বিচারপতি আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন। এ সময়ের মধ্যে হাইকোর্টের রায়ের কপি হাতে পেলে আমরা আপিল বিভাগে একটি নিয়মিত লিভ টু আপিল দায়ের করব।’

৮ জানুয়ারি কোনো সরকারি কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি সময় ধরে ওএসডি রাখা অবৈধ বলে রায় দেন হাইকোর্ট। একই সঙ্গে যারা ১৫০ দিনের বেশি সময় ধরে ওএসডি আছেন, তাঁদের স্বপদে ফিরিয়ে আনতে সরকারের প্রতি আদেশ দেন।

একজন সিনিয়র সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন আদালত। এ কমিটি যারা ১৫০ দিনের বেশি সময় ওএসডি আছেন তাদের আইনানুগ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে ৯০ দিনের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে একটি প্রতিবেদন দাখিল করবে। এ রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন জানায় রাষ্ট্রপক্ষ।

২০১২ সালের ৩১ মে সাবেক সচিব এম আসাফ উদ-দৌলা জনস্বার্থে আদালতে এ সংক্রান্ত একটি রিট দায়ের করেছিলেন। ওই রিট আবেদনের পর একই বছরের ৪ জুন বিধি লঙ্ঘন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অনির্দিষ্টকালের জন্য ওএসডি করে রাখার প্রবণতা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

একই সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১০ বছরে ওএসডি করা কর্মকর্তাদের খতিয়ান চেয়েছিলেন হাইকোর্ট। পরে সরকারের পক্ষ থেকে তালিকাও আদালতে দাখিল করা হয়। রিটের ওপর চূড়ান্ত শুনানি করে এ বছরের ৮ জানুয়ারি হাইকোর্ট রায় দেন।