ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার

গত বছর দেশে ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জন। খসড়া ভোটার তালিকা অনুযায়ী এখন সারা দেশে মোট ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭।

আজ সোমবার খসড়া ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান নির্বাচন ভবনে হালনাগাদকৃত খসড়া ভোটার তালিকা প্রকাশ করেন। যাচাই বাছাই শেষে আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

গত এক বছরে মোট যুক্ত হয়েছেন ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ ভোটার। অন্যদিকে দ্বৈত ভোটার ও মৃত্যুজনিতকারণে ভোটার তালিকা থেকে কর্তন হয়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬।

খসড়া তালিকা অনুযায়ী এখন দেশে মোট পুরুষ ভোটার ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন। নারী ভোটার ৫ কোটি ৪২ লাখ ১৩ হাজার ৪২৯ এবং হিজড়া ভোটার ৩৫৩ জন। এবার প্রথমবারের মতো হিজড়া ভোটারের তথ্য সংগ্রহ ও প্রকাশ করা হয়েছে।

এবার হালনাগাদে পুরুষের তুলনায় প্রায় ৪ লাখ নারী ভোটার কম অন্তর্ভুক্ত হয়েছে। নতুন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৩৫ লাখ, ৮২ হাজার ১৬৩ জন। নারী ভোটার ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন।

হালনাগাদের পর দেশে মোট ভোটার দাঁড়িয়েছে ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। গত জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার ছিল ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১জন।