তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা, স্থবির জীবন

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় আজ মঙ্গলবার দেশের সর্বনিম্ন¤তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ছবি: প্রথম আলো
দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় আজ মঙ্গলবার দেশের সর্বনিম্ন¤তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ছবি: প্রথম আলো

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় আজ মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। হিমালয় পর্বতের কাছাকাছি এই জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা আর তীব্র শীতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। আজ নিয়ে তিন দিন ধরে দেখা মেলেনি সূর্যের।

দিনভর হিমেল বাতাসে কনকনে শীত অনুভূত হয়েছে। কমে গেছে দিনের সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রার ব্যবধান। সারা রাত গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা ঝরছে। এতে সড়ক ও মহাসড়কে চালকদের যানবাহন চালাতে হিমশিম খেতে হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, সোমবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ৬টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল এ বছরের মধ্যে সর্বনিম্ন আর সর্বোচ্চ তাপমাত্রার মধ্যে সবচেয়ে কম ব্যবধান।

রোববার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ৬টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, আকাশে প্রচুর জলীয় বাষ্প এবং ঘন কুয়াশা থাকায় তিন দিন ধরে সূর্যের আলো দেখা যাচ্ছে না। আবহাওয়া এমন থাকলে রাতের তাপমাত্রা আরও কমে যেতে পারে।